fbpx

শান্তিরক্ষা মিশন থেকে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে ১২ সংস্থার চিঠি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‍্যাব) বাদ দিতে চিঠি দিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ-সহ আন্তর্জাতিক ১২টি মানবাধিকার সংগঠন।

গতকাল ২০ জানুয়ারি (বৃহস্পতিবার) হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) ওয়েবসাইটে এই চিঠির কথা জানানো হয়।

হিউম্যান রাইটস ওয়াচসহ মোটা ১২ মানবাধিকার সংগঠন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যাঁ পিয়েরে ল্যাকরোইক্সকে এই চিঠি দেয়।

অভিযোগ এনে র‍্যাব-কে বাদ দিতে চিঠি দেওয়া এই ১২ সংস্থা হলোঃ-

অ্যামিনেস্টি ইন্টারন্যাশনাল, এশিয়ান ফেডারেশন অ্যাগেইনস্ট ইনভলান্টারি ডিসঅ্যাপিয়ারেন্স (এএফএডি), এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভলপমেন্ট, এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন (এএনএফআরইএল), ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিস প্রোজেক্ট, সিভিসাস: ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিসিপেশন, হিউম্যান রাইটস ওয়াচ, ইন্টানন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস, দ্য অ্যাডভোকেট ফর হিউম্যান রাইটস ও ওয়ার্ল্ড, অর্গানাইজেশন অ্যাগেইনস্ট টর্চার (ওএমসিটি)।

এদিকে হিউম্যান রাইটস ওয়াচের ওয়েবসাইটে বলা হয়েছে দুই মাসেরও বেশি সময় আগে গত বছরের ৮ নভেম্বর ১২টি মানবাধিকার সংস্থার পাঠানো চিঠিটি গোপনে জাতিসংঘে পাঠানো হয়। তাদের ওয়েবসাইটে আরও বলা হয় জাতিসংঘের শান্তিরক্ষা মিশন সংশ্লিষ্ট দফতর এ বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনো জবাব দেয়নি।

এর আগে গত ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে র‍্যাব এই বাহিনীর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ) ও পররাষ্ট্র দপ্তর।

নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন র‍্যাবের সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদ। এছাড়া আইজিপি-র‍্যাব ডিজিসহ ৬ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছে।

Advertisement
Share.

Leave A Reply