fbpx

শিক্ষাখাতের ব্যয়কে সরকার বিনিয়োগ হিসেবে বিবেচনা করছে : প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শিক্ষাসহায়তা ট্রাস্টের মাধ্যমে দেশের লাখ লাখ শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা দিয়ে একটি শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে বদ্ধপরিকর বলে জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক কোটি ৬৩ লাখ ৮শ’ শিক্ষার্থীর মধ্যে ৮৭ কোটি ৫২ লাখ শিক্ষাসহায়তা প্রদান কার্যক্রমের উদ্বোধন করে তিনি বলেন, সরকার শিক্ষাখাতের এই ব্যয়কে বিনিয়োগ হিসেবে বিবেচনা করছে।

রবিবার (২৮ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট থেকে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি ও চিকিৎসা অনুদান বিতরণ কার্যক্রম অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এ সময় তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন।

সরকার প্রধান শিক্ষামন্ত্রণালয়কে ধন্যবাদ জানিয়ে বলেন, ২০১০ থেকে ২০২১ পর্যন্ত ৩৬৬ কোটি টাকার শিক্ষাসহায়তা বিতরণ করা হয়েছে, যা করোনার মধ্যে এ বছরও বন্ধ করা হয়নি। আগামী ৩০ মার্চের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্তে যেন শিক্ষক ও শিক্ষার্থীরা করোনা থেকে সুরক্ষা থাকতে পারে, তারও সব ব্যবস্থা নিয়েছে সরকার বলে জানান তিনি।

এসময় প্রধানমন্ত্রী শিক্ষার উন্নয়ন ও প্রসারে উদ্যোগ নেওয়ার জন্য বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, বিত্তশালীদের শিক্ষাসহায়তা ট্রাস্টে সাহায্যের পাশাপাশি নিজ নিজ এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানেও সাহায্য করতে হবে। সকলের প্রচেষ্টাতেই সম্ভব একটি নিরক্ষরতামুক্ত বাংলাদেশ গড়ে তোলা।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয় গঠন করেন আওয়ামী লীগ সরকার। শিক্ষাকে বহুমুখী করার জন্য নানা পদক্ষেপের পাশাপাশি এ সরকার প্রযুক্তিগত শিক্ষার উপরও গুরুত্ব দিয়েছে। সে লক্ষ্যেই ২০০৯ সালে সরকার শিক্ষাসহায়তা ট্রাস্ট গঠন করার উদ্যোগ নিয়ে ২০১২ সালে তা প্রতিষ্ঠা করে। এই ট্রাস্টের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে উপবৃত্তি, টিউশন ফি, ভর্তি সহায়তা ও চিকিৎসা অনুমোদন দেওয়ার পাশাপাশি উচ্চশিক্ষায় ফেলোশিপ দেয়া হচ্ছে।

অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেনসহ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তা। অনুষ্ঠানটি সঞ্চালন করেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়া।

Advertisement
Share.

Leave A Reply