fbpx

ডিসেম্বরেই ৩৮৩ সড়ক দুর্ঘটনা, নিহত ৪১৮!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত ডিসেম্বর মাসে দেশে ৩৮৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় অন্তত ৪১৮ জন নিহত এবং ৪৯৭ জন আহত হয়েছেন। আর নিহতদের মধ্যে নারী রয়েছেন ৬৩ জন এবং শিশু রয়েছেন ৪৯ জন।

আজ শনিবার (১ জানুয়ারি) নতুন বছরের প্রথমদিন রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এই পরিসংখ্যান তৈরি করেছে রোড সেফটি ফাউন্ডেশন।

ফাউন্ডেশনের প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিহতদের মধ্যে শুধু বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীই ছিলেন ৬৬ জন। এছাড়া, নিহতদের মধ্যে ১২৭ জন পথচারী (৩০ দশমিক ৩৮ শতাংশ) এবং ৬৯ জন যানবাহন চালক বা হেলপার (১৬ দশমিক ৫০ শতাংশ) ছিলেন।

এদিকে, ডিসেম্বর মাসে মোট ১৬৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭৮ জন নিহত হয়েছেন, যা মোট মৃত্যুর ৪৩ দশমিক ৬০ শতাংশ।

ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ অনুযায়ী, দুর্ঘটনাগুলোর মধ্যে জাতীয় মহাসড়কে ১৪৯টি (৩৮ দশমিক ৯০ শতাংশ), আঞ্চলিক সড়কে ১২৪টি (৩২ দশমিক ৩৭ শতাংশ), গ্রামীণ সড়কে ৬৭টি (১৭ দশমিক ৪৯ শতাংশ), শহরের সড়কে ৩৯টি (১০ দশমিক ১৮ শতাংশ) এবং অন্যান্য স্থানে ৪টি (১ দশমিক ০৪ শতাংশ) সংঘটিত হয়েছে।

বিশ্লেষণে আরও দেখা গেছে, ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটেছে, ১০২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১১৩ জন। সবচেয়ে কম সিলেট বিভাগে, ১৬টি দুর্ঘটনায় নিহত ১৯ জন।

রোড সেফটি ফাউন্ডেশনের পরিসংখ্যান অনুযায়ী, এর আগে গত নভেম্বর মাসে ৩৭৯টি সড়ক দুর্ঘটনায় ৪১৩ জন নিহত হয়েছিল। গড়ে প্রতিদিন নিহত হয়েছিল ১৩ দশমিক ৭৬ জন।

Advertisement
Share.

Leave A Reply