fbpx

শূন্য কোটায় হজ, ১০ মে আবেদনের শেষ সময়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগেই বলা হয়েছিল ৬৫ বছরের বেশি বয়সীরা এবার হজে যেতে পারবেন না। তবে যদি কারো নাম নিবন্ধন করা থাকে কিন্তু বয়সের কারণে যেতে পারছেন না, তাদের জন্য নতুন সুযোগ করে দিচ্ছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় থেকে জানানো হয়, বয়সের সীমা পেরোনো এমন কোনো নিবন্ধিত ব্যক্তির পরিবারের অন্য সদস্য (যার বয়স ৬৫ বছরের কম) তার পরিবর্তে হজে যেতে পারবেন। এজন্য প্রাক-নিবন্ধন সম্পন্ন করতে হবে। এ আবেদন ১০ মের মধ্যে করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সৌদি সরকারের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ১৪৪৩ হিজরি (২০২২ সাল) হজে ৬৫ বছরের (পাসপোর্ট অনুযায়ী যাদের জন্ম ১৯৫৭ সালের ১ জুলাই এবং এর পর) কম বয়সী ব্যক্তিই কেবল হজ পালনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। ফলে ১৯৫৭ সালের ১ জুলাইয়ের আগে যাদের জন্ম তারা এ বছর হজে যেতে পারবেন না। তবে যেসব হজযাত্রী ২০২০ সালের হজে যাওয়ার জন্য নিবন্ধন করেছেন এবং বয়স এরই মধ্যে ৬৫ বছর অতিক্রম করছে, তার পরিবর্তে তার পরিবারের একজন সদস্য (৬৫ বছরের কম বয়সী) এ শূন্য কোটায় হজে যাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

এতে আরো বলা হয়, এমন শূন্য কোটায় হজে যেতে আগ্রহী ব্যক্তিকে বেসরকারি এজেন্সির ক্ষেত্রে নিজ নিজ এজেন্সির মাধ্যমে এবং সরকারি ব্যবস্থাপনার ক্ষেত্রে সরকারি ব্যবস্থাপনায় দ্রুত প্রাক-নিবন্ধন গ্রহণ করে ১০ মের মধ্যে প্রাক-নিবন্ধনের ট্র্যাকিং নম্বর এবং যার পরিবর্তে হজে যেতে চান তার ট্র্যাকিং নম্বর স্লিপসহ ঢাকার আশকোনায় হজ অফিসের পরিচালকের কাছে সরাসরি বা ই-মেইলের মাধ্যমে লিখিতভাবে আবেদন করতে হবে। ওই সময়ের পর আর কোনো আবেদন গ্রহণযোগ্য হবে না।

এর আগে জানানো হয়েছিল, চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

Advertisement
Share.

Leave A Reply