fbpx

শ্রমিক নিয়োগে মালয়েশিয়ার সাথে বাংলাদেশের চুক্তি সম্পন্ন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের জন্য আবারও উন্মুক্ত হয়েছে মালয়েশিয়ার শ্রমবাজার। এর ধারাবাহিকতায়, আজ বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে শ্রম বাজার নিয়ে সমঝোতা চুক্তি (এমওইউ) স্বাক্ষর হয়েছে।

রবিবার (১৯ ডিসেম্বর) কুয়ালালামপুরে এই চুক্তি সই হয়। এ সময় মালয়েশিয়ার পক্ষে দেশটির মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান এবং বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ চুক্তিতে সই করেন। দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারাও এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে, মন্ত্রী ইমরান আহমেদ স্থানীয় সময় আজ ভোর ৫টায় মালয়েশিয়ার বিমানবন্দরে পৌঁছান। এ সময় মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শ্রমিক নিয়োগে মালয়েশিয়ার সাথে বাংলাদেশের চুক্তি সম্পন্ন

ছবি: সংগৃহীত

তিন বছর বন্ধ থাকার পর গত ১০ ডিসেম্বর বাংলাদেশ থেকে সব সেক্টরে কর্মী নিতে অনুমোদন দেয় দেশটির মন্ত্রী পরিষদ। বিশেষ করে গৃহকর্মী, বাগান, কৃষি, উৎপাদন, পরিষেবা, খনি ও খনন এবং নির্মাণ খাতে বাংলাদেশি কর্মী নেবে দেশটি। চুক্তি সই সম্পন্ন হওয়ায় এখন থেকে এসব খাতে বাংলাদেশি কর্মীরা দেশটিতে যেতে পারবে।

জানা গেছে, আগের চেয়ে এবারের সমঝোতা স্মারকে বেশকিছু বিষয়ে পরিবর্তন হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, জিটুজি প্লাস পদ্ধতি উল্লেখ থাকছে না, যুক্ত হচ্ছে মালয়েশিয়ার রিক্রুটিং এজেন্সি, থাকছে কর্মীদের বাধ্যতামূলক বীমা, কর্মীদের দেশে ফেরার ব্যবস্থা ও খরচ বহন করবে নিয়োগদাতা, চুক্তি মেয়াদে কর্মীদের দায়িত্ব নিতে হবে মালয়েশিয়ার রিক্রুটিং এজেন্সিকেও। কর্মীদের বয়স নির্ধারণ করা হয়েছে ১৮ থেকে ৪৫ বছর পর্যন্ত।

Advertisement
Share.

Leave A Reply