fbpx

শ্রীলঙ্কার উপকূলে ডুবে যাচ্ছে রাসায়নিক ভর্তি জাহাজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শ্রীলঙ্কা উপকূলে রাসায়নিক ভর্তি সিঙ্গাপুরে নিবন্ধিত এক্স-প্রেস পার্ল নামের কার্গো জাহাজটি ডুবে গেলে চরম পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, জাহাজটিতে প্রায় দুই সপ্তাহ ধরে আগুন জ্বলতে থাকে। এই সপ্তাহে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। এটি ডুবে গেলে এর জ্বালানি ট্যাংক থেকে শত শত টন তেল সাগরে ছড়িয়ে পড়তে পারে। বিপর্যস্ত হবে আশেপাশের সামুদ্রিক পরিবেশ।

জাহাজটির আগুন নেভাতে ও ডুবে যাওয়া ঠেকাতে যৌথভাবে কাজ করছে শ্রীলঙ্কা ও ভারতের নৌবাহিনী। তবে উত্তাল সমুদ্র এবং মৌসুমী বাতাসের কারণে ব্যাহত হচ্ছে কাজ।

শ্রীলঙ্কা নৌবাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন ইন্দিকা সিলভা বলেন, ‘জাহাজটি ডোবার আগেই উদ্ধারকারীরা ‌এটিকে গভীর সমুদ্রে পাঠানোর চেষ্টা করছে। যাতে সমুদ্র দূষণের ক্ষয়ক্ষতি কম হয়। কিন্তু জাহাজটির পেছনের অংশ ভেঙে গেছে।’

শ্রীলঙ্কার কর্মকর্তারা ধারণা করছেন, নাইট্রিক এসিড লিক হয়ে জাহাজে আগুন লেগে যায়। গত ১১ মে থেকে জাহাজের কর্মীরা ওই লিকের বিষয়ে জানতেন। জাহাজটির মালিক কোম্পানি এক্স-প্রেস শিপিং নিশ্চিত করেছে যে কর্মীরা লিকের বিষয়ে জানতো। কিন্তু আগুন লাগার পরে কাতার ও ভারত জাহাজটিকে নিজেদের সীমানায় প্রবেশের অনুমতি দেয়নি। পরে শ্রীলঙ্কা এটিকে প্রবেশের অনুমতি দেয়। আর তা নিয়ে দেশটিতে ক্ষোভ দেখা দিয়েছে।

Advertisement
Share.

Leave A Reply