fbpx

সংশোধনে দিলেন এনআইডি, হয়ে গেলেন ‘ভেনেজুয়েলা’র নাগরিক!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জন্ম নিবন্ধন, পাসপোর্ট বা জাতীয় পরিচয়পত্র- এসব জায়গায় নাম, জন্মস্থান,, পিতা-মাতার নাম ভুল হয়, সেটা আর পাঁচটা ঘটনার মতোই স্বাভাবিক আমাদের দেশে। কিন্ত এবার এক অস্বাভাবিক ভুল ধরা পড়েছে জাতীয় পরিচয়পত্রে। যেখানে দেশের নাম বাংলাদেশের পরিবর্তে লেখা হয়েছে ভেনেজুয়েলা!

মৌলভীবাজারের বড়লেখা উপজেলার একাধিক জাতীয় পরিচয়পত্রে এই ভুল লক্ষ্য করা গেছে।

ভুক্তভোগীদের একজন শিউলি বেগম জানান, ‘সব ডকুমেন্ট দিয়ে আবেদন জমা দিয়েছিলাম। সংশোধনের ম্যাসেজ পেয়ে ২৯ জুলাই এনআইডি কার্ড ডাউনলোড করে দেখি আমার জন্মস্থানের জায়গায় লেখা ভেনেজুয়েলা! বিষয়টি দেখার পর কী করবো বুঝতে পারছি না।’

এই ভুলভাল তথ্যে ভরা জাতীয় পরিচয়পত্র নিয়ে বড়লেখা উপজেলার অনেকেই এখন চরম দুর্ভোগে। যদিও নির্বাচন অফিস আশ্বাস দিচ্ছে খুব দ্রুত এ সমস্যার সমাধান হবে।

নাম প্রকাশ না করার শর্তে আরেক ভুক্তভোগী অভিযোগ করেন, প্রায় ২ মাস আগে সংশোধনের আবেদন করে উপজেলা নির্বাচন অফিসে তাকে অনেকদিন ঘুরতে হয়েছে। নানা হয়রানির পর আবেদন মঞ্জুরের ম্যাসেজ পেয়ে শনিবার দুপুরে এনআইডি ডাউনলোড করে দেখেন- তিনিও ভেনেজুয়েলায় জন্মগ্রহণ করেছেন।

বড়লেখা উপজেলা নির্বাচন কর্মকর্তা এসএম সাদিকুর রহমান জানান, তিনি নির্বাচন কমিশনকে জানিয়েছেন। আশা করছেন, সমস্যাগুলোর দ্রুতই সমাধান হয়ে যাবে।

শুধু বড়লেখা উপজেলাই নয়, দেশের বিভিন্ন জায়গায় ভুল তথ্য সম্বলিত জাতীয় পরিচয়পত্র নিয়ে দুর্ভোগ পোহাচ্ছেন হাজারও মানুষকে। এজন্য তারা চরম ভোগান্তিরও শিকার হচ্ছেন।

Advertisement
Share.

Leave A Reply