fbpx

সংসদে আজ পাস হবে অর্থবিল, বাজেট কাল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নতুন ২০২৪-২৫ অর্থবছরের বাজেট অনুমোদন আজ শনিবার বিকেলে জাতীয় সংসদে অনুমোদনে জন্য অর্থ বিল উত্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এরপর রবিবার (৩০ জুন) সংসদে বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী। নতুন অর্থবছরের বাজেট কার্যকর হবে সোমবার (১ জুলাই) থেকে।

জানা গেছে, শনিবার (২৯ জুন) বিকেল ৪টায় জাতীয় সংসদে বাজেট অধিবেশন বসবে। এতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করবেন।

সংসদ সচিবালয় জানিয়েছে, শনিবার ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট, বাজেটের মঞ্জুরি দাবি এবং দায়যুক্ত ব্যয় নির্দিষ্টকরণ সম্পর্কে সাধারণ আলোচনা করা হবে। এদিন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রস্তাব করবেন সরকারের আর্থিক প্রস্তাবাবলি কার্যকর করা এবং কতিপয় আইন সংশোধন করে আনীত বিলটি (অর্থ বিল, ২০২৪) অবিলম্বে বিবেচনার জন্য গ্রহণ করা হোক। এরপর অর্থমন্ত্রী প্রস্তাব করবেন সরকারের আর্থিক প্রস্তাবাবলি কার্যকর করা এবং কতিপয় আইন সংশোধনকল্পে আনীত বিলটি (অর্থ বিল, ২০২৪) পাস করা হোক।

জানা গেছে, এবারের বাজেটে উত্থাপিত প্রস্তাবগুলোর মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় এসেছে ১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা সাদা করার সুযোগ দেওয়ার বিষয়টি। বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনা হলেও এ প্রস্তাবে কোনও পরিবর্তন আনা হবে না। এছাড়া, বাজেট প্রস্তাবে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের ওপর ক্যাপিটাল গেইন ট্যাক্স বসানোর কথা বলেছিলেন অর্থমন্ত্রী। এতে বিনিয়োগকারীদের পক্ষ থেকে বিভিন্ন আপত্তি থাকলেও তা আমলে নেওয়া হচ্ছে না। সংশোধনী বাজেটে আগের মতোই ৫০ লাখ টাকা লাভের ওপর কর আরোপের সিদ্ধান্ত অব্যাহত থাকতে পারে।

Advertisement
Share.

Leave A Reply