fbpx

সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকার বেশি বিনিয়োগে লাগবে আয়কর রিটার্ন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সঞ্চয়পত্রে বিনিয়োগের ক্ষেত্রে নতুন শর্ত আরোপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একইসঙ্গে ডাকঘর সঞ্চয় ব্যাংকে হিসাব খুলতেও মানতে হবে এনবিআরের শর্ত।

সোমবার দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীর উদ্দেশে এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। জাতীয় রাজস্ব বোর্ড থেকে পাঠানো এ–বিষয়ক একটি চিঠির পরিপ্রেক্ষিতে ব্যাংকগুলোকে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সেখানে জানানো হয়, সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকার বেশি বিনিয়োগ করতে হলেই সর্বশেষ বছরের আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রমাণপত্র দেখাতে হবে। একইসঙ্গে ডাকঘর সঞ্চয় ব্যাংকে হিসাব খুলতেও এখন থেকে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাণিজ্যিক ব্যাংকগুলোকে সঞ্চয়পত্র ও ডাকঘর সঞ্চয় ব্যাংক হিসাবে পাঁচ লাখ টাকার বেশি বিনিয়োগের ক্ষেত্রে অর্থ আইন ২০২২–এর ৪৮ ধারা যথাযথ পরিপালনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। এছাড়া ব্যাংক হিসাবে জমা টাকা ১০ লাখ অতিক্রম করলেও রিটার্ন জমার প্রমাণপত্র দিতে হবে ব্যাংকে।

এতদিন পর্যন্ত সঞ্চয়পত্র কেনায় করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) দাখিল করার নিয়ম থাকলেও নতুন প্রজ্ঞাপনের ফলে টিআইএন নম্বরের পাশাপাশি আয়কর রিটার্ন দাখিলের প্রাপ্তিস্বীকার পত্র অথবা করদাতার কর শনাক্তকরণ নম্বর, নাম ও রিটার্ন দাখিল করা অর্থবছরের তথ্য সংবলিত সিস্টেম জেনারেটর সনদপত্র অথবা উপকর কমিশনারের নিকট থেকে ইস্যুকৃত সনদপত্র দেখাতে হবে। তবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগের ক্ষেত্রে রিটার্ন দাখিলের প্রমাণপত্রের পরিবর্তে টিআইএন দাখিল করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply