fbpx

সঠিক ব্রেকফাস্ট বাড়াবে আয়ু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আমাদের অনেকের ভেতর এই অভ্যাস আছে, ঘুম থেকে দেরি করে উঠে ব্রেকফাস্ট না করেই কর্মক্ষেত্রে চলে যাওয়া। অনেকেই আবার দিনই শুরু করেন একবারে দুপুরের খাবার দিয়ে। ওজন কমানোর অজুহাতেও কেউ কেউ সকালে না খেয়ে থাকেন। কিন্তু এটা ভুল ধারণা।

ব্রেকফাস্টের ক্ষেত্রেও বেশকিছু ভুল করে থাকি আমরা। হয় সময়ে খাই না অথবা ভুল খাবার খেয়ে ফেলি। এসব ভুল অভ্যাসের কারণেই শরীরের মারাত্মক ক্ষতি হয়। মেদ জমতে থাকে। শুধু তাই নয়, বিপাক হারের উপরেও প্রভাব পড়ে।

গবেষণায় দেখা গেছে, খারাপ খাদ্যাভ্যাসের কারণে মৃত্যু হার বাড়ে। সঠিক খাদ্যাভাস মধ্যবয়সি ব্যক্তিদের ছয় থেকে সাত বছর পর্যন্ত আয়ু বাড়াতে পারে এবং অল্প বয়স্কদের ১০ বছর পর্যন্ত আয়ু বাড়াতে পারে।

মৃত্যুঝুঁকি বাড়ায় যে খাদ্যাভাস
– খাদ্যতালিকায় শাকসব্জি কম রাখা
– কম পরিমাণে দানা শস্য খাওয়ার অভ্যাস
– বাদামজাতীয় খাবার যেমন কাজুবাদাম, কাঠবাদাম ইত্যাদি খাদ্যতালিকা থেকে বাদ রাখা
– অতিরিক্ত লবন খাওয়ার অভ্যাস
– খাদ্যতালিকায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড মাত্রা কম রাখা

যে সময় ব্রেকফাস্ট করা উচিত
খুব বেশিক্ষণ খালি পেটে থাকার অভ্যাস আপনার ওজন বাড়িয়ে দিতে পারে। তা ছাড়া ডায়াবেটিক রোগীদের জন্যেও এই অভ্যাস মোটেও ভাল নয়। এর কারণে ইনসুলিন ক্ষরণের মাত্রা আরও কমে যায়, ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে সকাল সাতটার মধ্যে ব্রেকফাস্ট সারতে পারলেই শরীর সুস্থ থাকবে।

নিউইয়র্ক সিটি ইউনিভার্সিটির গবেষণায় দাবি করা হয় , সকাল ৬টা থেকে ৭টার মধ্যে যে সব ব্যক্তিরা ব্রেকফাস্ট সেড়ে ফেলেন তাদের হৃদ্‌রোগ এবং ক্যানসারের ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ছয় শতাংশ কমে।

ব্রেকফাস্টে যে খাবার খাওয়া উচিত নয়
খুব বেশি ক্যালোরি উৎপন্ন হয়, এমন খাবারদাবার ব্রেকফাস্টে না রাখাই ভাল, জানাচ্ছেন বিশেষজ্ঞরা। প্রাতরাশের খাদ্যতালিকায় চিনির পরিমাণও যতটা সম্ভব কম রাখা যায়, ততই ভাল। প্যানকেক বা পেস্ট্রিও না থাকলেই ভাল। খুব বেশি পরিমাণে হেল্থ ড্রিঙ্ক খাওয়াও উচিত নয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এ ক্ষেত্রে যে খাবারগুলো খাবার এড়িয়ে চলা উচিত-

১) অতিরিক্ত চিনি-সহ খাবার
২) প্রক্রিয়াজাত খাবার
৩) বেক করা ময়দার খাবার

Advertisement
Share.

Leave A Reply