fbpx

সপ্তাহ ব্যবধানে বেড়েছে চিনি-ভোজ্যতেল-ডিম-মুরগির দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সপ্তাহ ব্যবধানে রাজধানীতে চিনি, ভোজ্যতেল, আটা, ডিম ও মুরগির দাম বেড়েছে। তবে এর মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে চিনির দাম। বাজারে এখন খোলা চিনি প্রতি কেজি খোলা চিনি ৭৭ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। আর প্যাকেটজাত চিনি কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮২ টাকায়।

শুক্রবার (২০ আগস্ট) রাজধানীর কাঁচাবাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে দেখা গেছে, তিন দিনে খোলা চিনির দাম কেজিপ্রতি ৭ থেকে ৮ টাকা বেড়েছে। ৫০ কেজির এক বস্তা চিনির দাম পাঁচ দিনে ৬০০ টাকা বেড়েছে। কোম্পানিগুলোও প্যাকেটজাত চিনির দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে।

সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী,গত  সপ্তাহে বাজারে প্রতি কেজি চিনির দাম ৬৮ থেকে ৭৫ টাকা ছিল। এখন তা ৭৫ থেকে ৭৭ টাকা দরে বিক্রি হচ্ছে। পাইকারি ব্যবসায়ীদের দাবি,  বিশ্ববাজারে চিনির দাম অনেকটাই বেড়ে গেছে। এ কারণে বাংলাদেশেও এর দাম বেড়ে গেছে।

বাজারে বেশিরভাগ সবজি আগের দামেই বিক্রি হচ্ছে। এসব বাজারে প্রতিকেজি (গোল) বেগুন ৮০ টাকা, লম্বা বেগুন ৪০ থেকে ৫০ টাকা, আলু বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা, করলা ৬০ টাকা, ইন্ডিয়ান টমেটো ১০০ টাকা, সিম ১২০ টাকা, বরবটি ৬০ টাকা। চাল কুমড়া পিস ৪০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে বর্তমানে বিক্রি হচ্ছে ৬০ টাকায়, মিষ্টি কুমড়ার কেজি ৪০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, পটল ৪০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, লতি ৮০ টাকা ও কাকরোল ৬০ থেকে ৮০ টাকা।

এছাড়া পেঁয়াজ প্রতি কেজি ৪৫ টাকা, কাঁচা কলার হালি ২৫ থেকে ৩০ টাকা, পেঁপে প্রতি কেজি ৪০ টাকা। শসা ৬০ থেকে ৮০ টাকা কেজি,লেবুর হালি বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকায়।

শুকনা মরিচ প্রতি কেজি ১৫০ থেকে ২৫০ টাকা, রসুনের কেজি ৮০ থেকে ১৩০ টাকা, আদার কেজি ১০০ টাকা, হলুদ ১৬০ টাকা থেকে ২২০ টাকা, ইন্ডিয়ান ডালের দাম ১০ টাকা বেড়ে কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৮০ টাকায়।

এদিকে ডিমের দাম বেড়েছে ডজনপ্রতি ১০ টাকার মতো। ফার্মের মুরগির ডিম প্রতি ডজন ১০৫-১১০ টাকা বিক্রি হচ্ছে। হাঁসের ডিমের বেড়ে ডজন বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা। সোনালি (কক) মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৪০ টাকায়।

একইসঙ্গে বেড়েছে ব্রয়লার মুরগির দামও। কেজিপ্রতি মুরগির দাম ১০ থেকে ১৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়। প্রতি কেজি সোনালি (কক) মুরগি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়। লেয়ার মুরগি কেজিতে দাম বেড়েছে ২০ টাকা। প্রতি কেজি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা।

এছাড়া খোলা সয়াবিন ও পাম তেলের দাম লিটারপ্রতি দুই থেকে তিন টাকা বেড়েছে। আর আটার দাম কেজিতে বেড়েছে দুই টাকার মতো। প্যাকেটজাত আটা প্রতি কেজি ৩৫ থেকে ৩৬ টাকায় বাজারে পাওয়া যাচ্ছে।

বাজারে কমেছে কাঁচামরিচের দামও। খুচরা বাজারে কাঁচামরিচ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০০ থেকে ১২০ টাকা দরে।

Advertisement
Share.

Leave A Reply