fbpx

সবজি বাজারে ক্রেতাদের স্বস্তির নিঃশ্বাস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানীর কাঁচাবাজারগুলোতে শীতের সবজির মহাসমাগম দেখা দিয়েছে। আর মধ্যবিত্ত থেকে নিম্ন মধ্যবিত্তদের নাগালেও চলে এসেছে উর্ধ্বমুখী সেই সবজির বাজার।

বাজারে একদিকে সরবরাহ বেড়েছে ফুলকপি, বাঁধাকপি, শিম, মুলা, শালগমসহ নানা শীতকালীন সবজি আর সঙ্গে কমেছে দামও। কিছু সবজি এখন কেজি প্রতি ৩০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। একইসঙ্গে নাগালে এসেছে পেঁয়াজ, ডিম, মুরগি ও নতুন আলুর দাম। ফলে ক্রেতাদের মধ্যে দেখা গিয়েছে স্বস্তির নিঃশ্বাস।

শুক্রবার (৪ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, বাজারে এখন শিমের কেজি ২০ থেকে ৩০ টাকা, গত সপ্তাহে যার দাম ছিল ৪০ থেকে ৫০ টাকা। একই সবজি নভেম্বরের মাঝামাঝি সময়ে বিক্রি হয়েছে ১২০ টাকায়।

এদিকে ফুলকপি ও বাঁধাকপির দামও কমেছে। বড় একটি ফুলকপি পাওয়া যাচ্ছে ২০ থেকে ৩০ টাকায়। আর ছোট ফুলকপি ১৫ টাকায় পাওয়া যাচ্ছে। গেল সপ্তাহে আকার ভেদে যার দাম ছিল ৪০ থেকে ২০ টাকা।

আর বাঁধাকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায় গত সপ্তাহে যার দাম ছিল ৩০ থেকে ৪০ টাকা। এছাড়া মুলার কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৫ টাকায় যা সর্বোচ্চ ৫০ টাকা দরে বিক্রি হয়েছে।

শীতকালীন আরেক সবজি শাল গম কেজি প্রতি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, গত সপ্তাহেও যার দাম ছিল ৫০ থেকে ৭০ টাকা। এছাড়া লাউ ৪০ টাকা, গাজর ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে ক্রেতাদের নাগালে এসেছে বেগুনের দামও। বেগুন কেজি প্রতি এখন ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। আর করলা ৪০ থেকে ৫০ টাকা, ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে।

তবে চড়াও দামে বিক্রি হচ্ছে পাকা টমেটো ও বরবটি। পাকা টমেটো কেজি প্রতি ১০০ থেকে ১২০ টাকা, কাঁচা টমেটো ৪০ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর বরবটি ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

তবে এখনো নাগালে আসেনি আলুর দাম। আলু ৪৫ থেকে ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে নতুন আলুর দাম কমেছে। গত সপ্তাহে ১০০ টাকা কেজি বিক্রি হওয়া নতুন আলুর দাম কমে ৫০ টাকায় চলে এসেছে।

কমেছে পেঁয়াজের দামও। দেশি পেঁয়াজ এখন কেজিতে ৬০ টাকায় পাওয়া যাচ্ছে। আর আমদানি করা পেঁয়াজ এখন ৩০ থেকে ৪০ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে। আর আগের সপ্তাহের মতো আড়াইশ গ্রাম কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়।

একইসঙ্গে কমেছে ডিম ও মুরগির দামও। ডিমের ডজন বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ টাকায়, গত সপ্তাহে যার দাম ছিল ৯০ থেকে ৯৫ টাকা। আর বয়লার মুরগির দাম ১৪০ টাকা থেকে কমে বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকা।

এ বিষয়ে কারওয়ানবাজারের এক আড়তদার জানান, কিছুদিন আগে বেশিরভাগ সবজির দাম ১০০ টাকার কাছাকাছি ছিল। এখন ৩০ টাকার মধ্যে অনেক সবজি পাওয়া যাচ্ছে। প্রতিনিয়ত শীতের সবজির সরবরাহ বাড়ায় সামনে সবজির দাম আরও কমবে।

অন্যদিকে ক্রেতাদের চোখে মুখেও প্রশান্তির ছোয়া দেখা যায়। বাজার করতে আসা এক ক্রেতা জানান,একে তো করোনা, তারপর আবার সবজির বাজারে ছিল আগুন। ৫০ থেকে ৬০ টাকার নিচে কিছুই কিনতে পারতাম না। এখন যাই হোক নাগালের মধ্যে সব সবজির দাম এসেছে। শিম, গাজর, মুলা, ফুলকপিসহ সব ধরনের শীতকালীন সবজি কিনতে পারছি।

Advertisement
Share.

Leave A Reply