fbpx

সময়মতো ঋণের কিস্তি পরিশোধে প্রণোদনা পাবে নারী উদ্যোক্তারা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নারীদের আত্মনির্ভরশীলতা বাড়াতে এবং নারী উদ্যোক্তাদের ব্যবসা খাতে অনুপ্রাণিত করতে তাদের জন্য সুখবর নিয়ে এসেছে বাংলাদেশ ব্যাংক।

এখন থেকে নারী উদ্যোক্তারা সময়মতো ঋণের কিস্তি পরিশোধ করলে ১ শতাংশ হারে প্রণোদনার সুবিধা পাবেন। শুধু তাই নয়, যেসব ব্যাংক থেকে তারা ঋণ নিয়েছে, সেই ব্যাংকগুলোকেও ১ শতাংশ হারে প্রণোদনা দেবে কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়া সব ধরনের ঋণের বিপরীতে নারী উদ্যোক্তা ও ব্যাংকগুলোকে এই সহায়তা প্রদানের আশ্বাস দেওয়া হয়েছে। বুধবার (১৮ আগস্ট) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, নারী উদ্যোক্তাদের ঋণ বাড়াতে এই সুবিধা দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংক নিজস্ব তহবিল থেকে এই টাকা দেবে। ফলে ব্যাংক ও গ্রাহক উভয়ই উপকৃত হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, ২০২৪ সালের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা খাতের ১৫ শতাংশ ঋণ নারী উদ্যোক্তাদের মধ্যে বিতরণের লক্ষ্য বেঁধে দেওয়া আছে। এ লক্ষ্য অর্জনে এই সুবিধা  দেওয়া হয়েছে।

জুলাই থেকে ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত বিতরণ করা ঋণের বিপরীতে এই সুবিধা দেওয়া হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, নারী উদ্যোক্তাদের ঋণ দিতে সুদহার কমিয়ে ৫ শতাংশ করে বাংলাদেশ ব্যাংক। ‘স্মল এন্টারপ্রাইজ খাতে পুনঃ অর্থায়ন স্কিম’-এর আওতায় এ সুবিধা চালু করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply