fbpx

সরকারি কোম্পানিগুলোকে নিজের টাকায় চলার নির্দেশ প্রধানমন্ত্রীর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাষ্ট্রীয় মালিকানাধীন সব লিমিটেড কোম্পানিকে নিজেদের পায়ে দাঁড়ানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রীর এ নির্দেশের কথা জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

একনেক বৈঠকে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) প্রস্তাবিত একটি প্রকল্পের অনুমোদন দেওয়ার সময় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।

শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, বিটিসিএল সরকারি তহবিল থেকে ৯৫ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে ‘অর্থনৈতিক অঞ্চলসমূহে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন (১ম পর্যায়)’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়নের প্রস্তাব করেছিল।

তখন প্রধানমন্ত্রী বিটিসিএলকে প্রশ্ন করেন, ‘তারাতো নিজেরা টাকা আয় করে। তাহলে তারা নিজেরা টাকা দিয়ে প্রকল্প বাস্তবায়ন করতে পারছে না কেন? এটাতো করা উচিত।’

এর প্রতি উত্তরে বিটিসিএলের প্রতিনিধি বলেন, তাঁদের কিছু সীমাবদ্ধতা থাকায় তারা এটি করতে পারছে না। তবে তারা চেষ্টা করে যাচ্ছেন।

তখন শেখ হাসিনা বলেন, ‘এটা দীর্ঘদিন আর চলবে না, সম্ভব নয়। আপনারা তাড়াতাড়ি নিজেদের পায়ে দাঁড়াবার ব্যবস্থা করেন।’

সরকারের যেসব কোম্পানি আছে যেমন- টেলিযোগাযোগ, সিভিল এভিয়েশন, পানির ওপরে হোক বা সমিতির হোক, তাঁদের দীর্ঘদিন ধরে ক্ষতিপূরণ দিয়ে দিয়ে পুনর্ভরণ করে করে চালানো- এটা ব্যবসায়িক সেন্সের মধ্যে পড়ে না বলেও সভায় জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, ‘সম্পূর্ণ স্বাধীনভাবে আয়-ব্যয় করবেন, ব্যালেন্সশিট দেখাবেন, নিজেরা চলবেন, এই হল কথা।’

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ সকল সরকারি কোম্পানিকেই নিজেদের টাকা দিয়ে চলতে হবে বলেও বৈঠকে জানান প্রধানমন্ত্রী।

Advertisement
Share.

Leave A Reply