fbpx

সাগরে লঘুচাপ: শুক্রবার থেকে বাড়বে বৃষ্টি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী দু’দিন বৃষ্টির পরিমান কম থাকবে এবং ১১ই জুন থেকে রাজধানীসহ সারাদেশে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার রাতে আবহাওয়াবিদ বজলুর রশীদ বিবিএস বাংলাকে বলেন, ‘উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের পরিবেশ সৃষ্টি হয়েছে এবং আগামি দুই এক দিনের মধ্যে এটি সুস্পষ্ট লঘুচাপে রুপ নিতে পারে। এর ফলে আগামি দুইদিন বৃষ্টিপাত কম থাকলেও শুক্রবার থেকে সারাদেশে ভারী বৃষ্টিপাত হবার সম্ভাবনা রয়েছে।’

উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হলে সেটি কোন দিকে ধাবিত হতে পারে, জানতে চাইলে বজলুর রশীদ বলেন, ‘উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপের যে পরিবেশ সৃষ্টি হয়েছে, সেটি আগে সুস্পষ্ট লঘুচাপে রূপ নেবে। এরপরে বোঝা যাবে কোনদিকে আঘাত হানবে। তার গতিবিধি বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ অথবা উড়িষ্যার দিকেও অগ্রসর হতে পারে। তবে এখনই কিছু বলা যাচ্ছেনা। গতিবিধি বোঝার জন্য আরও দুই থেকে তিনদিন অপেক্ষা করতে হবে।’

এদিকে বুধবার সন্ধ্যা ছয়টা থেকে আগামী ২৪ ঘণ্টায় দেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টিপাত অব্যাহত থাকবে। ঢাকা, খুলনা বরিশাল, চট্টগ্রাম, বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণও হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গত ২৪ ঘণ্টায় দেশে সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রংপুরের তেঁতুলিয়ায় ১১৬ মিলিমিটার। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

Advertisement
Share.

Leave A Reply