fbpx

সাগরে লঘুচাপ, বৃষ্টি থাকবে আগামী দুই দিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঘূর্ণিঝড় গুলাব ভারতের অন্ধ্র প্রদেশে আঘাত হানার ৪৮ ঘণ্টার মাথায় আরেকটি লঘুচাপ সৃষ্টি হয়েছে বঙ্গোপসাগরে। এটি আরও ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে রূপ নিতে পারে।

তবে এটি সাইক্লোন বা ঘূর্ণিঝড় এর রূপ নেবার সম্ভাবনা নেই। এর প্রভাবে আগামী দুই দিন দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে বৃষ্টিপাতের পরিমান বেশি হবার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়াবিদ কাওসারা পারভীন।

মঙ্গলবার বিবিএস বাংলাকে তিনি বলেন, ‘আজকে বিকেল থেকে শুরু হওয়া বৃষ্টি আগামীকাল বিকেল পর্যন্ত চলমান থাকবে। বুধবার বিকেলের পর থেকে বৃষ্টিপাতের পরিমান কমে যাবার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার আকাশ মেঘমুক্ত হয়ে রৌদ্রজ্জ্বল আবহাওয়ায় ফিরে আসবে। আগামী দুই থেকে তিনদিনের মধ্যে সারাদেশের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে জনজীবনে স্বস্তি ফিরে আসবে বলে আমরা ধারণা করছি।’

আজ এবং আগামীকাল কোন কোন জেলায় বৃষ্টিপাত হবার সম্ভাবনা বেশি? উত্তরে কাওসারা পারভীন বলেন, ‘খুলনা ও বরিশাল বিভাগের সব জেলায় ভারি থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গের জেলাগুলোতে বৃষ্টির পরিমান খুবই কম থাকবে। ঢাকা ও চট্টগ্রাম বিভাগে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে মঙ্গলবার বিকেল থেকে অথবা বুধবার সকাল থেকে বৃষ্টিপাতের পরিমাণ একেবারে কমে যাবে বলে আশা করছি।’

মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ-পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় যে লঘুচাপটি সৃষ্টি হয়েছে, তা পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। মৌসুমী বায়ু দেশের উপর সক্রিয় রয়েছে এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply