fbpx

সাম্প্রদায়িক প্রশ্ন প্রণয়নকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: দীপু মনি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যে কারণেই ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় বাংলা প্রথম পত্রের প্রশ্ন (সৃজনশীল প্রশ্নের একটি অংশ) সাম্প্রদায়িক করা হোক না কেন, প্রশ্ন প্রণয়নকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে কড়া হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বুধবার দুপুরে জাতীয় জাদুঘরে বাংলাদেশ স্বাধীনতা ফাউন্ডেশন আয়োজিত ‘একাত্তরে গণহত্যার জাতিসংঘের স্বীকৃতি চাই’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এটা দেখা অবশ্যই দরকার যে বিষয়টি অবহেলাজনিত, নাকি ইচ্ছাকৃতভাবে করা হয়েছে। সেই তদন্ত চলছে। অবহেলাও যদি থাকে কিংবা যদি ইচ্ছাকৃত হয়, কোনোটিই কিন্তু ছেড়ে দেওয়ার সুযোগ নেই। কাজেই অবশ্যই আমরা ব্যবস্থা নেব।’

দীপু মনি বলেন, ‘এবারের এইচএসসির বাংলা বিষয়ের প্রশ্নপত্র নিয়ে নানা রকম প্রশ্ন উঠেছে। আমরা সঙ্গে সঙ্গেই তদন্ত কমিটি গঠন করেছি। কারা এই প্রশ্ন সেট করেছেন, কারা প্রশ্ন মডারেট করেছেন, সেগুলো চিহ্নিত করা হয়েছে। আমাদের তদন্ত চলছে।’

‘তদন্ত প্রতিবেদন এলে এ ব্যাপারে সিদ্ধান্ত নেব। কী ধরনের শাস্তিমূলক ব্যবস্থা নেব, এটা নির্ভর করবে প্রতিবেদনে কী আসে, তার ওপর। কিন্তু অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে’- জানান মন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ‘ভবিষ্যতে যেন এ ধরনের কিছু না হয়। আমাদের প্রশ্নের পুরো প্রক্রিয়া যেভাবে সম্পন্ন হয়, প্রশ্ন একজন সেট করেন, অন্যরা মডারেট করেন। তারপর পরীক্ষার্থীদের হাতে প্রশ্নপত্র যাওয়ার আগপর্যন্ত এটি আর কারও দেখার সুযোগ থাকে না। তাঁদের বিভিন্ন প্রশিক্ষণও দেওয়া হয়। তাঁদের নির্দেশিকা দেওয়া থাকে। তারপরও যদি কেউ এটি করেন, তাহলে বুঝতে হবে হয় চরম অবহেলা অথবা ইচ্ছাকৃত। সেদিকে আমাদের যেমন নজর দিতে হবে, আমরা কাদের প্রশ্নকর্তা ও মডারেটর হিসেবে দায়িত্ব দিচ্ছি, সেটা দেওয়ার ক্ষেত্রেও আরও বেশি সতর্ক হতে হবে। সব বোর্ডকেও সতর্ক হতে হবে। এসব বিষয় আমাদের পুরো সিস্টেমে ভালো করার চেষ্টা করব।’

প্রসঙ্গত, গত রবিবার অনুষ্ঠিত ঢাকা শিক্ষা বোর্ডের এইচএসসির বাংলা প্রথম পত্রের পরীক্ষার প্রশ্নপত্রে একটি প্রশ্নের উদ্দীপক (সৃজনশীল প্রশ্নের একটি অংশ) হিসেবে এমন বিষয়কে বেছে নেওয়া হয়, যা খুবই সংবেদনশীল বিষয়। এতে সাম্প্রদায়িক উসকানি রয়েছে বলে অনেকে মনে করছেন। বিষয়টি নিয়ে ফেসবুকেও লেখালেখি হচ্ছে।

এদিকে কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (বিএম) পরীক্ষায় বাংলা-২ (সৃজনশীল) পরীক্ষার একটি প্রশ্নপত্র নিয়েও বিতর্ক উঠেছে। সেখানে একজন কথাসাহিত্যিককে নিয়ে এমনভাবে প্রশ্ন করা হয়েছে, যাতে তাকে হেয় করা হয়েছে, যা মূলত বিদ্বেষপূর্ণ। এই পরীক্ষাও রবিবার অনুষ্ঠিত হয়।

Advertisement
Share.

Leave A Reply