fbpx

সাময়িকভাবে বন্ধ হলো ভারতের ৫টি কয়লা বিদ্যুৎকেন্দ্র

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বায়ুদূষণ নিয়ন্ত্রণে রাখতে ভারতের রাজধানী নয়াদিল্লির কাছাকাছি পাঁচটি কয়লা বিদ্যুৎকেন্দ্র সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

বায়ুদূষণ নিয়ে দেশটির পরিবেশ মন্ত্রণালয়ের প্যানেল এ সিদ্ধান্ত নেয়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে আজ বুধবার (১৭ নভেম্বর) এ তথ্য জানানো হয়েছে।

এদিকে, দিল্লি ও এর নিকটবর্তী শহরগুলোতে অপ্রয়োজনীয় পণ্যবাহী ট্রাকের চলাচল ও নির্মাণকাজও নিষিদ্ধ করেছে দেশটির এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট কমিশন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির পরিবেশ মন্ত্রণালয়ের সর্বশেষ নির্দেশে প্যানেল বলেছে, বাতাসের গুণমান আর খারাপ হচ্ছে না এটি নিশ্চিত করা ‘আবশ্যক’।

এ মাসে নয়া দিল্লির বায়ুমান সূচক ৫০০ মানের একটি স্কেলে ৪৯৯ পর্যন্ত উঠেছিল। অর্থাৎ দূষণের মাত্রা ‘গুরুতর’ পর্যায়ে ছিল। এমন পরিস্থিতিতে শহরটির স্বাস্থ্যবান বাসিন্দারাও শ্বাসতন্ত্রের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন।

বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানীগুলোর অন্যতম হলো দিল্লি। প্রতিবছর শীতে তাপমাত্রা কমে যাওয়ার পর শহরটি ধোঁয়াশায় ঢাকা পড়ে যায়। এ সময় নিম্ন তাপমাত্রায় শহরের আশপাশের কয়লা বিদ্যুৎ প্রকল্প থেকে আসা মারাত্মক দূষণকারী কণা, যানবাহন ও আবর্জনা পোড়ানোর ধোঁয়া আটকা পড়ে এই ধোঁয়াশার সৃষ্টি হয়।

এদিকে, গত সোমবার এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট কমিশনকে ভারতের উত্তরাঞ্চলে দূষণ কমানোর জন্য ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিয়েছে ভারতের সর্বোচ্চ আদালত।

Advertisement
Share.

Leave A Reply