fbpx

সারাদেশে রাত ৮টার পর দোকান-মার্কেট বন্ধের নির্দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সারাদেশে সকল দোকান, বিপণী বিতান, মার্কেট ও কাঁচাবাজার রাত ৮টার পর বন্ধ রাখাতে নির্দেশ দিয়েছে সরকার।

গত ১৬ জুন (বৃহস্পতিবার) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোতে এ বিষয়ে একটি চিঠি পাঠানো হয়। চিঠিতে এই নির্দেশনার বাস্তবায়ন নিশ্চিত করতে বলা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকীর সই করা চিঠিতে বলা হয়েছে, ‘বিশ্বব্যাপী জ্বালানির অব্যাহত মূল্যবৃদ্ধির কারণে বিদ্যমান পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে পদক্ষপে গ্রহণের জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১১৪ ধারার বিধান কঠোরভাবে প্রতিপালনপূর্বক সারা দেশে রাত আটটার পর দোকান শপিংমল মার্কেট বিপণীবিতান কাঁচাবাজার ইত্যাদি খোলা না রাখার বিষয়টি যথাযথভাবে নিশ্চত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হলো।

বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে দীর্ঘদিন ধরে রাত ৮টার পর দেশে সব ধরনের দোকানপাট বন্ধের নিয়ম করেছে সরকার। তবে অধিকাংশ ক্ষেত্রেই তা মানা হয় না। মাঝেমধ্যে বিষয়টি মেনে চলতে নতুন করে নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, রাশিয়া-উইক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে জ্বালানি তেলসহ এলএনজির দাম বাড়তে থাকায় সরকারের ব্যয় সংকোচন নীতির অংশ হিসেবে এ নিয়মে কড়াকড়ি করতে পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের বলা হয়েছে।’

Advertisement
Share.

Leave A Reply