fbpx

সার্কের পরবর্তী মহাসচিব হবে বাংলাদেশ থেকে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আফগানিস্তানে অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির কারণে সার্কের পরবর্তী মহাসচিব বাংলাদেশ থেকে নিয়োগ দেওয়ার বিষয়ে অন্যান্য সদস্য রাষ্ট্রগুলো সম্মত হয়েছে।

আগামী ২৮ ফেব্রুয়ারি বর্তমান মহাসচিব শ্রীলঙ্কার ইসালা রুয়ান ভিরাকনের দায়িত্ব শেষ হবে। মেয়াদ শেষ হওয়ার পরে অক্ষরের ক্রমানুসারে আফগানিস্তান থেকে মহাসচিব নিয়োগের কথা থাকলেও ওইদেশে অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির কারণে বাংলাদেশ থেকে মহাসচিব নিয়োগ দেওয়ার বিষয়ে অন্যান্য সদস্য রাষ্ট্রগুলো সম্মত হয়েছে বলে জানা গেছে।

সূত্র জানায়—ইতোমধ্যে ভারত, পাকিস্তান, মালদ্বীপ, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কা একজন বাংলাদেশিকে নতুন মহাসচিব নিয়োগের বিষয়ে তাদের সম্মতি জানিয়ে দিয়েছে। এখন বাংলাদেশ মহাসচিব পদে তিন বছরের জন্য একজনকে মনোনীত করবে।

নিয়মানুসারে আফগানিস্তান থেকে এই মহাসচিব নিয়োগের কথা ছিল। কিন্ত ২০২১ সালে তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখল করে। ওই সরকারকে এখন পর্যন্ত কোনও দেশই স্বীকৃতি দেয়নি। ফলে সার্কের কোনও ধরনের বৈঠকে আফগানিস্তানকে আমন্ত্রণ জানানো হয় না। এ প্রেক্ষাপটে ওইদেশ থেকে কোনও মহাসচিব নিয়োগের ক্ষেত্রে জটিলতা তৈরি  হয়।

আফগানিস্তানকে বাদ দিয়ে বাংলাদেশ থেকে মহাসচিব নিয়োগের বিষয়ে সার্কের বর্তমান চেয়ার নেপাল উদ্যোগ গ্রহণ করে। নেপালের যুক্তি ছিল, যেহেতু কোনও দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি, সে কারণে ওইদেশ থেকে মহাসচিব নিয়োগে জটিলতা রয়েছে।

সাধারণত একজন জ্যেষ্ঠ কর্মকর্তা অথবা সাবেক কূটনীতিককে মহাসচিব নিয়োগ দেওয়া হয়। প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে একজনকে নিয়োগ দেওয়া হবে এবং সার্ক সচিবালয়কে অবহিত করা হবে। এখানে অন্যান্য দেশগুলোর মতামত নেওয়া বা অনুমোদনের প্রয়োজন নেই। বাংলাদেশ যাকে নিয়োগ দেবে, তিনিই হবেন পরবর্তী মহাসচিব।

উল্লেখ্য, সার্কের প্রথম মহাসচিব ছিলেন বাংলাদেশের আবুল আহসান এবং তিনি ১৯৮৭ থেকে ১৯৮৯ পর্যন্ত দায়িত্ব পালন করেন। এরপর দ্বিতীয় মহাসচিব হিসাবে দায়িত্ব পান কামা রহিম এবং তিনি ২০০২ থেকে ২০০৫ পর্যন্ত দায়িত্ব পালন করেন।

Advertisement
Share.

Leave A Reply