fbpx

সার চায় বাংলাদেশ, আম নিতে আগ্রহ রাশিয়ার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জিটুজি ভিত্তিতে রাশিয়া থেকে পটাশিয়াম সার আনতে আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ। রাশিয়ার সাথে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করার আগ্রহ প্রকাশ করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। এ সময় বাংলাদেশ থেকে আম নিতে আগ্রহ প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভি মান্টিটস্কি।

১৮ আগস্ট (বুধবার) ঢাকায় কৃষিমন্ত্রীর সাথে ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত সচিবালয়ে সাক্ষাৎকালে দুজনই এ আগ্রহের কথা প্রকাশ করেন।

কৃষিমন্ত্রী জানান, দেশে কৃষকদের ডিএপি সার ব্যবহারের জন্য উৎসাহিত করা হচ্ছে। বর্তমান সরকার চার দফা সারের দাম কমিয়েছে। ডিএপির দাম ৯০ টাকা থেকে কমিয়ে কেজিপ্রতি ১৬ টাকা করা হয়েছে। ফলে ডিএপি সারের ব্যবহার দিন দিন বাড়ছে। তাই রাশিয়া থেকে ডিএপি ও পটাশিয়াম আমদানি করতে চাই এবং এ ব্যাপারে একটি ‘সমঝোতা স্মারক’ (এমওইউ) স্বাক্ষর করতে চাই।

এর আগে ২০১৩ সাল থেকেই রাশিয়া থেকে বাংলাদেশ জিটুজি ভিত্তিতে এমওপি সার আমদানি করছে। দুদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক বিদ্যমান রয়েছে।

এছাড়া এই বৈঠকে বাংলাদেশ থেকে রাশিয়াকে আলু আমদানির বিষয়টি পুনর্বিবেচনার অনুরোধ জানান কৃষিমন্ত্রী। বর্তমানে বাংলাদেশে উন্নতমানের আলু উৎপাদিত হচ্ছে। রাশিয়া আলু আমদানি পুনরায় শুরু করতে পারে।

কৃষিমন্ত্রী আরও জানান, রাশিয়া বাংলাদেশের অকৃত্রিম বন্ধুরাষ্ট্র। ভবিষ্যতে অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিকসহ সব ক্ষেত্রে সহযোগিতা আরও বৃদ্ধি পাবে।

এদিকে রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভি মান্টিটস্কি বলেন, বাংলাদেশের আম অত্যন্ত সুস্বাদু ও উন্নত মানের। বাংলাদেশ থেকে আম নিতে আগ্রহ প্রকাশ করেন তিনি।

Advertisement
Share.

Leave A Reply