fbpx

সিমেন্ট শিট ও ইস্পাত পণ্যে প্রণোদনা দেবে বাংলাদেশ ব্যাংক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের রফতানি বাণিজ্যকে উৎসাহিত করার লক্ষ্যে দেশে উৎপাদিত সিমেন্ট শিট ও ইস্পাত পণ্য রফতানির বিপরীতে প্রণোদনা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া দেশে উৎপাদিত চা, বাইসাইকেল ও এর যন্ত্রাংশ রফতানির ক্ষেত্রেও প্রণোদনা দেয়া হবে। চলতি ২০২১-২২ অর্থবছরের জাহাজীকৃত পণ্যের ক্ষেত্রে এ প্রণোদনা প্রযোজ্য হবে। বাংলাদেশ ব্যাংক থেকে জারি হওয়া প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এসব প্রজ্ঞাপন জারি করা হয়। মহাব্যবস্থাপক কাজী রফিকুল হাসান স্বাক্ষরিত এসব প্রজ্ঞাপনে প্রণোদনা পরিশোধের জন্য অনুমোদিত সব ডিলার ব্যাংককে এ-সংক্রান্ত প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, নিজস্ব কারখানায় উৎপাদিত সিমেন্ট শিট, ইস্পাত পণ্য, বাইসাইকেলের যন্ত্রাংশ ও নিজস্ব বাগানে উৎপাদিত চা রফতানির ক্ষেত্রে নিট এফওবি মূল্যের ওপর ৪ শতাংশ হারে উৎপাদনকারী ও রফতানিকারক প্রণোদনা পাবে। এসব পণ্য রফতানির ক্ষেত্রে স্থানীয় মূল্য সংযোজনের হার হতে হবে ন্যূনতম ৩০ শতাংশ। তবে এ খাতে রফতানি প্রণোদনা ও ডিউটি ড্র-ব্যাক/শুল্ক বন্ড সুবিধা একসঙ্গে প্রযোজ্য হবে না।

রফতানি প্রণোদনার আবেদনপত্রের শর্তাবলির ক্ষেত্রে সার্কুলারে বলা হয়েছে, রফতানীকৃত পণ্যের হ্যান্ডলিং, মানোন্নয়ন, প্রক্রিয়াজাতে নির্বাহকৃত ব্যয়, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পরিবহন এবং ফ্রেইট চার্জ পরিশোধজনিত ব্যয়ের বিপরীতে ডব্লিউটিও বিধি অনুযায়ী এ প্রণোদনা দেয়া হবে।

রফতানি ঋণপত্র/চুক্তিপত্রের আওতায় রফতানি-পরবর্তী পর্যায়ে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে হবে। পরে রফতানির আয়ের বিপরীতে অনুমোদিত ডিলার ব্যাংক শাখায় রফতানিকারকদের প্রণোদনার জন্য যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে আবেদন করতে পারে। তবে এক্ষেত্রে অগ্রিম রফতানি মূল্য প্রত্যাবাসনের শর্তযুক্ত রফতানি ঋণপত্র/চুক্তির বিপরীতে রফতানির ক্ষেত্রে অনুমোদিত ডিলার ব্যাংক শাখাকে বিদেশী ক্রেতার যথার্থতা/বিশ্বাসযোগ্যতা, মূল্যের সঠিকতা এবং বাংলাদেশ হতে প্রকৃত রফতানির জন্য টিটির মাধ্যমে অগ্রিম মূল্য প্রত্যাবাসন সম্পর্কে টিটি বার্তার ভাষ্য ও অন্যান্য কাগজপত্রের ভিত্তিতে নিশ্চিত হতে হবে। টিটির মাধ্যমে অগ্রিম মূল্য পরিশোধে সরাসরি ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে (এক্সচেঞ্জ হাউজ ব্যতীত) রফতানির আদেশ প্রদানকারী বা আমদানিকারক কর্তৃক সম্পন্ন হতে হবে। টিটি বার্তার ভাষ্যে আমদানি-সংশ্লিষ্ট তথ্যসূত্র উল্লেখ থাকতে হবে। সব প্রণোদনার আবেদনপত্র বিদেশে সংশ্লিষ্ট ব্যাংকের নস্ট্রো হিসাবে রফতানি মূল্য আকলনের (রফতানি মূল্য প্রত্যাবাসন) তারিখের ১৮০ দিনের মধ্যে সংশ্লিষ্ট অনুমোদিত ডিলার ব্যাংক শাখায় দাখিল করতে হবে। তবে এক্ষেত্রে রফতানির সপক্ষে প্রয়োজনীয় দলিলাদি যেমন জাহাজীকরণের প্রমাণস্বরূপ পরিবহন কর্তৃপক্ষের ইস্যুকৃত ও প্রত্যয়নকৃত বিল অব লোডিং/এয়ার ওয়েবিল, কমার্শিয়াল ইনভয়েস, প্যাকিং লিস্ট, বিল অব এক্সপোর্টের পূর্ণাঙ্গ সেট দাখিল করতে হবে।

আর রফতানির বিপরীতে প্রণোদনা দেয়ার এ সম্পূর্ণ প্রক্রিয়ায় কোনো অসদুপায় অবলম্বন করলে অর্থ পরিশোধ করা ব্যাংকসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বাংলাদেশ ব্যাংক থেকে সতর্ক করা হয়েছে।

এদিকে গতকাল বাংলাদেশ ব্যাংক থেকে আরো দুটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর একটিতে দেশের বিশেষায়িত অঞ্চলে (বেজা, বেপজা ও হাই-টেক পার্ক) অবস্থিত প্রতিষ্ঠানের অনুকূলে রফতানি প্রণোদনা অব্যাহত থাকবে বলে জানানো হয়।

অন্যদিকে অনিবাসী ব্যক্তির দেয়া সেবার বিপরীতে উৎসে মূসক কর্তন বিবরণীর বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এ প্রজ্ঞাপনে এখন থেকে এ বিবরণী এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ঢাকা (দক্ষিণ) কমিশনারের (কাস্টমস) কাছে পাঠাতে অনুরোধ করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply