fbpx

সুগন্ধি চাল রফতানিতে নেই সরকারি প্রণোদনা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সরকারের ঘোষণা অনুযায়ী, চাল রফতানিতে ১৫ শতাংশ হারে প্রণোদনা দেওয়া হবে। তবে, অন্যান্য চালের ক্ষেত্রে এ সুবিধা পাওয়া গেলেও সুগন্ধি চাল রফতানির ক্ষেত্রে এই প্রণোদনা পাওয়া যাবে না বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

আজ সোমবার (১৫ নভেম্বর) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বৈদেশিক মুদ্রা লেনদেনকারী সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে এরইমধ্যে এ সার্কুলার পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, কোনও রফতানিকারক ১০০ টাকার চাল রফতানি করলে তাকে ১৫ টাকা দেবে সরকার। তবে, সুগন্ধি চালের ক্ষেত্রে এ সুবিধা প্রযোজ্য হবে না।

সার্কুলারে আরও বলা হয়েছে, দেশে উৎপাদিত ধান সংগ্রহ করে নিজস্ব কারখানায় প্রক্রিয়াকরণের মাধ্যমে উৎপাদিত চাল রফতানি করলে সেক্ষেত্রে নিট এফওবি মূল্যের ওপর প্রক্রিয়াকারী-রফতানিকারক ১৫ শতাংশ হারে প্রণোদনা পাবেন। তবে, বিশেষায়িত অঞ্চলে (ইপিজেড, ইজেড) অবস্থিত প্রতিষ্ঠান থেকে রফতানির ক্ষেত্রে এ সুবিধা পাওয়া যাবে না।

এর আগে, ২০২০ সালের ৩০ জানুয়ারি বাংলাদেশ ব্যাংক এক সার্কুলারে চাল রফতানির বিপরীতে ১৫ শতাংশ হারে প্রণোদনা দেওয়ার কথা জানিয়েছিল। সে সময় চাল রফতানি বাণিজ্যকে উৎসাহিত করতে, দেশে উৎপাদিত ধান থেকে প্রক্রিয়াকরণের মাধ্যমে উৎপাদিত চাল রফতানির বিপরীতে সরকার এই ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেয়।

Advertisement
Share.

Leave A Reply