fbpx

সু চিকে মুক্তির আহ্বান জাতিসংঘের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মিয়ানমারে সেনাবাহিনীর হাতে আটক ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি -এনএলডির প্রধান অং সান সু চি, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্টসহ রাজনৈতিক নেতাকর্মীদের মুক্তির আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৃহস্পতিবার এই আহ্বান জানায় সংস্থাটি।

মিয়ানমারের জরুরি অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। তবে, চীনের আপত্তির মুখে ওই সেনা অভ্যুত্থানের বিষয়ে নিন্দা জানাতে পারেনি সংস্থাটি।

পাশাপাশি, নিরাপত্তা পরিষদের সদস্যদের সর্বসম্মত এক বিবৃতিতে গণতান্ত্রিক প্রক্রিয়া ও প্রতিষ্ঠানগুলো সমুন্নত রাখার প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছে। একই সাথে, সহিংসতা পরিহার, মানবাধিকার, মৌলিক স্বাধীনতা, আইনের শাসনকে সমুন্নত রাখার আহ্বানও জানানো হয়েছে।

তাছাড়া, বিবৃতিতে মিয়ানমারের জনগণের স্বার্থে তাদের ইচ্ছানুযায়ী আলোচনার বসা ও সম্প্রীতির পথে হাঁটার তাগিদ দেওয়া হয়েছে।

চীনের জাতিসংঘ মিশনের এক মুখপাত্র বলেছেন, নিরাপত্তা পরিষদের বিবৃতিতে যে বিশেষ বার্তা দেওয়া হয়েছে তা “সব পক্ষই মেনে চলবে ও ইতিবাচক ফল বয়ে আনবে বলে আশা করে বেইজিং ।”

এরআগে সোমবার, নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি -এনএলডি প্রধান অং সান সু চি, প্রেসিডেন্ট উইন মিন্টসহ বেশ কয়েকজনকে আটকের পর দেশটিতে এক বছরের জরুরি অবস্থা জারি করা হয়।

Advertisement
Share.

Leave A Reply