fbpx

সেকেন্ডেই ডাউনলোড হবে ৫০ হাজারের বেশি মুভি!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মুভিপ্রেমী মানুষদের মুভি ডাউনলোড করতে গিয়ে নানা ধরনের ঝামেলা পোহাতে হয়। আবার কোনো কোনো মুভি ডাউনলোড করতে ঘণ্টার পর ঘণ্টা লেগে যায়।

তবে এবার মুভি ডাউনলোডে ঝক্কি ঝামেলা এড়াতে এসেছে নতুন প্রযুক্তি। যেখানে মাত্র এক সেকেন্ডেই মুভি নামানো যাবে। তাও আবার এক-দুটি নয়, সেকেন্ডে ডাউনলোড হবে ৫০ হাজারের বেশি মুভি!

অবাক হলেও এটিই সত্য। জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশনস টেকনোলজি এই অকল্পনীয় প্রযুক্তি নিয়ে এসেছে। যেখানে তারা দ্রুত গতির ইন্টারনেটের জন্য বিশ্বে নতুন রেকর্ড গড়েছে। প্রায় ৩ হাজার কিলোমিটার এলাকা জুড়ে প্রতি সেকেন্ডে ৩১৯ টেরাবাইট (টিবিপিএস) গতির ইন্টারনেটের নজির সৃষ্টি হয়েছে দেশটিতে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

সেখানে বলা হয়েছে, এর আগে এই রেকর্ডের অধিকারী ছিলেন ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের। সেখানকার গবেষকরা ১৭৮ টিবিপিএস-এর রেকর্ড গড়েছিলেন। এবার তার প্রায় দ্বিগুণ গতির ইন্টারনেট দেখা গেল জাপানে।

সবার মনে এখন এই প্রশ্ন আসতেই পারে যে,ইন্টারনেটের এত গতি দিয়ে কী হবে?

এই গতির মূল উদ্দেশ্য আসলে মুভি ডাউনলোডের জন্য নয়। দ্রুত ডেটা ব্যাক আপ, আপডেট ইত্যাদির জন্য এই ধরনের দ্রুত গতির ইন্টারনেট ব্যবহার করা হয়। এছাড়া গুরুত্বপূর্ণ তথ্যাবলী, বৈজ্ঞানিক গবেষণা, মহাকাশ অভিযানের ডেটা স্ট্রিমিং ও আপডেট, ব্যাক আপ নেওয়া ইত্যাদি কাজে উচ্চগতির ইন্টারনেট খুবই জরুরি।

এছাড়া দ্রুতগতির ইন্টারনেট সম্পর্কে কিছু তথ্য জানা আবশ্যক।

১. টিবিপিএস মানে টেরাবিটস পার সেকেন্ড।

২. বিশ্বের সর্বোচ্চ ফিক্সড-লাইন ব্রডব্যান্ড গতির রেকর্ডের মালিক সিঙ্গাপুরে। এই গতির পরিমাণ ২০১৫ এমবিপিএস।

৩. তাত্ত্বিকভাবে ১৭৮ টিবিপিএস-এ মাত্র এক সেকেন্ডের মধ্যে পুরো নেটফ্লিক্স ডাউনলোড করা সম্ভব। এদিকে নতুন রেকর্ডের স্পিড ৩১৯ টিবিপিএস। অর্থাৎ, পুরো নেটফ্লিক্স ২ বার ডাউনলোড করা যাবে এক সেকেন্ডে।

৪. নাসার সিস্টেম প্রতি সেকেন্ডে ৪০০ জিবিপিএস গতিতে চলে।

Advertisement
Share.

Leave A Reply