fbpx

সেপ্টেম্বর পর্যন্ত ঋণ শোধের সময় পোশাকশিল্প মালিকদের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পোশাকশিল্প মালিকদের প্রণোদনা ঋণের কিস্তি পরিশোধের সময় আরও ছয় মাস বাড়িয়েছে সরকার।  করোনার সময় শ্রমিক-কর্মচারীদের চার মাসের বেতন দিতে এই প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে সরকার।

এই ঋণ পরিশোধের সময় আগামী ১ মার্চ থেকে আরও ছয় মাস বাড়ানোর নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়। অর্থাৎ  সেপ্টেম্বর নাগাদ তারা এই ঋণ শোধ করার সময় পাবেন। অর্থ মন্ত্রণালয় গত সোমবার এই নির্দেশনা প্রদান করে।

সেখানে বলা হয়, কোনো পরিবর্তন না এলে আগামী সেপ্টেম্বর থেকে ঋণের কিস্তি দিতে হবে রফতানিমুখী শিল্পের মালিকদের। তবে বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার পর্যন্ত কোনো প্রজ্ঞাপন জারি করেনি।

গত বছরের মার্চে একের পর এক ক্রয়াদেশ বাতিল ও স্থগিতাদেশ আসতে থাকে। তখন পোশাকশিল্পের মালিকদের জন্য সরকার রফতানিমুখী শ্রমিকদের এপ্রিল, মে ও জুন—এই তিন মাসের মজুরি দেওয়ার জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে। সেখানে সেবা মাশুল ছিল ২ শতাংশ।

পরে পোশাকশিল্পের মালিকেরা আরও এক মাসের মজুরি দেওয়ার জন্য ঋণ দাবি করেন। তখন এই তহবিলের আকার বেড়ে ৯ হাজার ১৮৮ কোটি টাকা দাঁড়ায়। তবে চতুর্থ মাসের জন্য সেবা মাশুল ধরা হয় সাড়ে ৪ শতাংশ।

মূলত রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের জন্য প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হলেও এখান থেকে প্রায় ১ হাজার ৮০০ কারখানা মালিক ঋণ নিয়েছেন। যার গ্রেস পিরিয়ড ছিল ছয় মাস। পরে সেটি ১৮ মাসের কিস্তিতে শোধ করার কথা বলা হয়। কিন্ত পোশাকশিল্প মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ প্রণোদনা ঋণ পরিশোধের সময় বাড়ানোর দাবি জানায়।

Advertisement
Share.

Leave A Reply