fbpx

সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রোজা শুরু মঙ্গলবার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রবিবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রমজান মাসের চাঁদ না দেখা নি। ফলে মঙ্গলবার থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রোজা শুরু হচ্ছে।

রবিবার (১১ এপ্রিল) সৌদি আরবের সুপ্রিম কোর্টকে উদ্ধৃত করে সৌদি গ্যাজেটের খবরে বলা হয়েছে, এদিন সৌদি আরবের আকাশে কোথাও চাঁদ দেখা যায়নি। রবিবার চাঁদ দেখা না যাওয়ায় শাবান মাস ৩০ দিন পূর্ণ করে মঙ্গলবার রমজান শুরু হবে।

একই তথ্য নিশ্চিত করেছে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ইংরেজি দৈনিক খালিজ টাইমস। সেখানে বলা হয়েছে, রবিবার সৌদি আরবের চাঁদ দেখা কমিটি বৈঠকে বসেছিল। চাঁদ দেখা না যাওয়ায় কমিটি আগামী মঙ্গলবার থেকে রোজা শুরুর ঘোষণা দিয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিশর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

বাংলাদেশে সাধারণত সৌদি আরবের এক দিন পরেই রোজা ও ঈদ হয়ে থাকে। তবে আমাদের দেশে কবে থেকে রোজা শুরু হবে, সেই সিদ্ধান্ত সোমবার জানাবে ইসলামিক ফাউন্ডেশন।

যদি সোমবার চাঁদ দেখা যায়, তাহলে রোজা শুরু হবে মঙ্গলবার থেকে। আর চাঁদ দেখা না গেলে রোজা শুরু হবে বুধবার থেকে।

সোমবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও রমজান মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোনে বা ফ্যাক্সে চাঁদ দেখা কমিটিকে, অথবা জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানাতে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

Advertisement
Share.

Leave A Reply