fbpx

সৌদি পৌঁছেছেন ৬০ হাজার ১৩৯ জন বাংলাদেশি হজযাত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর চলতি বছর ৫ জুন বাংলাদেশ থেকে ৪১০ জন হজযাত্রী নিয়ে হজের ফ্লাইট পরিচালনা শুরু হয়। আর মঙ্গলবার (৫ জুলাই) এবছর হজের শেষ ফ্লাইট ঢাকা ছেড়ে সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে পৌঁছায়।

এ বছর বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৩৯ জন হজযাত্রীর সবাই সৌদি আরব পৌঁছেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইনস, সৌদি এয়ারলাইনস ও নাস এয়ারের মোট ১৬৪টি ফ্লাইটে তারা সৌদি আরব গেছেন। বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

যেখানে বলা হয়, বিমানের ৮৭টি ফ্লাইটে ৩০ হাজার ৩৬১ জন, সৌদিয়ার ৬৩টি ফ্লাইটে ২৩ হাজার ৯১৪ জন ও নাস এয়ারের ১৪টি ফ্লাইটে ৫ হাজার ৮৬৪ জন সৌদি আরব গিয়েছেন।

অন্যদিকে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্কের হজের প্রতিদিনের বুলেটিন থেকে জানা গেছে, ১৬৫টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৮৭টি ফ্লাইটের মাধ্যমে ৩০ হাজার ৩৬৩ জন হজযাত্রী পরিবহন করেছে। এ ছাড়া সৌদি এয়ারলাইনস ৬৪টি ফ্লাইটের মাধ্যমে ২৩ হাজার ৯১৯ জন এবং ফ্লাইনাস এয়ারলাইনস ১৪টি ফ্লাইটের মাধ্যমে ৫ হাজার ৮৬৪ জন হজযাত্রী পরিবহন করেছে।

আগামী ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ও সৌদি আরবের দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী, এ বছর মোট ৫৭ হাজার ৫৮৫ জন বাংলাদেশির হজ করার কথা ছিল। পরে আরও ২ হাজার ৪১৫ জনের কোটা বাড়ায় সৌদি কর্তৃপক্ষ। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই, আর ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ আগস্ট।

Advertisement
Share.

Leave A Reply