fbpx

স্কুলে ভর্তিতে প্রথম শ্রেণি ছাড়া অন্য শ্রেণিতে বয়স কোনো বাধা নয়  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এখন থেকে স্কুলে ভর্তির ক্ষেত্রে প্রথম শ্রেণি ছাড়া অন্য কোনো শ্রেণিতে বয়স কোনো বাধা হবে না বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ বেলাল হোসাইন।

তিনি বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ভর্তির ক্ষেত্রে প্রথম শ্রেণি ছাড়া আর কোনো শ্রেণিতে বয়স কোনো বাধা হবে না।

সম্প্রতি জামালপুর জিলা স্কুলে লটারিতে উত্তীর্ণ হয়েও বয়সের জটিলতায় এক শিশু ভর্তি হতে না পারায় শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা আন্দোলনে নামেন। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা মঙ্গলবার একটি অনুষ্ঠানস্থলের ফটকে শুয়ে বিভাগীয় কমিশনারের পথ আটকে দেয়। একই সময় ফটকের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। পরে সেই সমস্যার সমাধান হয়।

মাউশির এক কর্মকর্তা বলেন, এবার ভর্তিসংক্রান্ত সভার পর শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রথমে যে নীতিমালা জারি করা হয়েছিল, সেখানে গতবারের নিয়মগুলো ছিল। কিন্তু কিছুক্ষণ পরই সেটি ওয়েবসাইট থেকে নামিয়ে ফেলা হয়। এরপর এ বিষয়ে স্পষ্টকরণও দেওয়া হয়। কিন্তু কোনো কোনো প্রধান শিক্ষক সেটি খেয়াল করেননি। মূলত কোথাও কোথাও এ কারণেই ভুল–বোঝাবুঝি হয়ে থাকতে পারে। তবে এটি একেবারেই পরিষ্কার, প্রথম শ্রেণি ছাড়া আর কোনো শ্রেণিতে বয়সের কারণে কাউকে ভর্তিতে আটকানো যাবে না। এটি করলে তা হবে অন্যায় ও অপরাধ। এটি করার কোনো সুযোগ নেই।

মাউশি সূত্রে জানা গেছে, গত বছর ভর্তির সময় বয়স নিয়ে জটিলতা দেখা দিলে আদালতের নির্দেশে তা সংশোধন করা হয়েছিল।

প্রসঙ্গত, এই বছর  সারা দেশের অধিকাংশ সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হয়।

Advertisement
Share.

Leave A Reply