fbpx

স্কুল খুললে বসতে হবে তিন ফিট দূরে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দীর্ঘ সময় বিরতির পর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার প্রস্তুতি নিচ্ছে সরকার। কিন্ত এক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। এ বিষয়ে তারা এক প্রজ্ঞাপনও জারি করেছে। সেখানে তারা সবার জন্য কিছু দিক নির্দেশনা প্রদান করেছে।

মাউশির দিক নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খুলে দেয়া হলে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ক্লাস পরিচালনা করতে হবে। প্রতিটি শ্রেণিতে শিফট করে শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে আনতে হবে। কেউ যদি ক্লাস করতে আগ্রহ প্রকাশ না করে, তাহলে তার জন্য দূরশিক্ষণ নিশ্চিত করতে হবে।

একইসঙ্গে কোভিড-১৯ বিস্তার রোধ ও স্বাস্থ্য সুরক্ষায় প্রত্যেক শিক্ষার্থীর তিন ফুট দূরত্ব বজায় রেখে ক্লাস পরিচালনা করতে হবে। বেঞ্চের একটি করে কলাম বাদ রেখে (৩ ফুট দূরত্বে) শিক্ষার্থীদের ক্লাসে বসাতে হবে। শিক্ষার্থী ও শিক্ষক-কর্মচারীর মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে।

এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে ধারণ ক্ষমতার তুলনায় অধিক শিক্ষার্থী শিক্ষা প্রতিষ্ঠানে আসতে আগ্রহী হলে, স্বাস্থ্যবিধি মেনে কীভাবে সবাইকে সুযোগ দেওয়া যেতে পারে সে বিষয়ে পরিকল্পনা করতে হবে।

আর শিক্ষা প্রতিষ্ঠানের ধারণ ক্ষমতার তুলনায় কম শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠানে আসার জন্য আগ্রহ প্রকাশ করলে বাকি শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে কীভাবে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় পরিকল্পনা নিতে হবে।

ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত সব শ্রেণিকার্যক্রম একইসঙ্গে চালু করতে হলে কতটি শিফট প্রয়োজন হতে পারে এবং প্রতিটি শিফটের জন্য কর্মঘণ্টা কতটুকু হবে তা নির্ধারণের পরিকল্পনা গ্রহণ করতেও নির্দেশনা দেয় মাউশি।

Advertisement
Share.

Leave A Reply