fbpx

স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাচ্ছে এনআইডির দায়িত্ব

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শেষ পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতেই যাচ্ছে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত সেবার দায়িত্ব। নির্বাচন কমিশনের আপত্তি সত্ত্বেও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ কার্যক্রম অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া শুরু করেছে সরকার।

গতকাল সোমবার (২১ জুন) এ সংক্রান্ত অগ্রগতি তুলে সরকারের নির্দেশনাগুলো যথাযথভাবে পালনে নির্বাচন কমিশন সচিবালয়ের কাছে অনুরোধ জানায় মন্ত্রিপরিষদ বিভাগ।

এর আগে, গত ৮ জুন নির্বাচন কমিশন জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কার্যক্রম নিজেদের কাছে রাখার বিষয়ে নিজেদের অবস্থান তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগে সাত যুক্তিসহ চিঠি দিলে তা নাকচ করে দেয় মন্ত্রিপরিষদ বিভাগ।

এ বিষয়ে গত রবিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী এনআইডি কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগে হস্তান্তরের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারকে চিঠি দেওয়া হয়।

ইসি সচিব সংবাদমাধ্যমকে জানান, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তিনি চিঠি পেয়েছেন, যা নির্বাচন কমিশনের কাছে উপস্থাপন করা হবে। আর এ বিষয়ে কমিশনাররা সিদ্ধান্ত দেবেন।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ বিষয়ে জানান, ‘রুলস অব বিজনেস অনুযায়ী সুরক্ষা সেবা বিভাগের ১৮টি দায়িত্ব রয়েছে। কার্যবিধি অনুযায়ী মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে কার্যাবলির বণ্টনে এখন ১৯ নম্বর দায়িত্ব হিসেবে এনআইডি কার্যক্রমকে অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয় সংশোধনীর বিষয়টি মন্ত্রিপরিষদ বিভাগের একটি নোট আমরা পেয়েছি’।

তিনি আরও জানান, এটি একটি প্রক্রিয়াধীন বিষয়। এতে আইনগত কিছু বিষয় রয়েছে। ইসি সচিবালয় থেকে চিঠি দেওয়া হয়েছে। যখন প্রয়োজন হবে তখন আলোচনা করা যাবে।

এর আগে, ১৭ মে ইসির পক্ষ থেকে দেওয়া পত্রের আলোকে মন্ত্রিপরিষদ বিভাগ গত ২৪ মে নির্বাচন কমিশনকে (ইসি) এনআইডি ছেড়ে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেয়।

সেই নির্দেশনার প্রেক্ষিতে গত ৭ জুন নির্বাচন কমিশন তার অধীনেই এনআইডি কার্যক্রম রাখার পক্ষে যুক্তি তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দেয়।

Advertisement
Share.

Leave A Reply