fbpx

স্বর্ণপাম জিতে ইতিহাস গড়লেন ফরাসি নির্মাতা জুলিয়া দুকুরনো

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফরাসি নির্মাতা জুলিয়া দুকুরনো নির্মিত তিতান’ সিনেমাটি জিতে নিল ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের স্বর্ণপাম। ২৮ বছর পর কোন নারী পরিচালক কানে জিতলেন এই পুরস্কার।

পরিচালকের হাতে পুরস্কার তুলে দেন অভিনেত্রী শ্যারণ স্টোন এবং আমেরিকান অভিনেতা স্পাইক লি।

স্বর্ণপাম জিতে ইতিহাস গড়লেন ফরাসি নির্মাতা জুলিয়া দুকুরনো

‘তিতান’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে শনিবার (১৭ জুলাই) পুরস্কার বিতরণী পর্বের শুরুতে ভুল করে ‘টাইটন’কে স্বর্ণ পাম জয়ী ঘোষণা করেন স্পাইক লি। মুহূর্তেই তিনি নিজের কথা ফিরিয়ে নেন। তবে শেষ পর্যন্ত যে সেটি উত্তেজনা ধরে রাখার জন্য তা প্রমাণ হলো ‘টাইটেন’ এর জয়ে।

জুলিয়া ডুকর্নোর দ্বিতীয় ফিচার সিনেমা এটি। সিনেমায় একজন নারী খুনির গল্প বলা হয়েছে। শৈশবে একটি সড়ক দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়ার পর গাড়ির সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হয় এই নারী।

স্বর্ণপাম জিতে ইতিহাস গড়লেন ফরাসি নির্মাতা জুলিয়া দুকুরনো

৭৪তম কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপাম বিজয়ীরা। ছবি: সংগৃহীত

১৯৯৩ সালে কান উৎসবে নিউজিল্যান্ডের জেন ক্যাম্পিয়ন প্রথমবারের মত নারী পরিচালক হিসেবে স্বর্নপাম জিতে নিয়েছিলেন। ‘দ্য পিয়ানো’ সিনেমার জন্য তিনি এই পুরস্কার পান।

এ বছর মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি ছিলেন মার্কিন কৃষ্ণাঙ্গ পরিচালক স্পাইক লি। বিচারক প্যানেলে বাকি আট বিচারকের পাঁচজনই ছিলেন নারী।

অন্য পুরস্কারগুলোর মধ্যে যৌথভাবে গ্র্যান্ড প্রিক্স জিতেছে আজগর ফরহাদির ‘আ হিরো’ ও জুহো কোশমানেন পরিচালিত ‘কমপার্টমেন্ট নং সিক্স।’ যৌথভাবে জুরি প্রাইজ জিতেছে অ্যাপিচাটপুং উইহাসিতাকুলোর ‘মেমোরিয়া’ ও নাদাব লাপিডের ‘আহেদস নি’ এবং ক্যামেরা দর জিতেছে অ্যান্তোনিতা আলামাত খুশিয়ানোভিশের ‘মুরিনা।’

স্বর্ণপাম জিতে ইতিহাস গড়লেন ফরাসি নির্মাতা জুলিয়া দুকুরনো

‘তিতান’ সিনেমার দুই অভিনেতার মাঝখানে নির্মাতা জুলিয়া দুকুরনো। ছবি: সংগৃহীত

সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ‘নিত্রাম’ ছবির জন্য মার্কিন অভিনেতা কেইলেভ লান্ড্রি জোনস, সেরা অভিনেত্রী ‘দ্য ওর্স্ট পারসন ইন দ্য ওয়ার্ল্ড’ ছবির জন্য রিনাতে রাইনসভে। সেরা পরিচালক ‘অ্যানেত’ এর জন্য লিওস ক্যারেক্স।

সেরা চিত্রনাট্য ‘ড্রাইভ মাই কার’ এর জন্য হামাগুচি রিয়াসুকে এবং তাকামাসা য়ে। সম্মানসূচক স্বর্ণপাম পেয়েছেন মার্কো বিলোকিও।

গত বছর করোনার কারণে অনুষ্ঠিত হয়নি কান চলচ্চিত্র উৎসব। এ বছরও নির্ধারিত সময়ের দুই মাস পর গত ৬ জুলাই শুরু হয় এ উৎসব।

Advertisement
Share.

Leave A Reply