fbpx

স্বাধীনতা পুরস্কার ২০২১ প্রদান করলেন প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের নয় বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ১৮ ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ৩ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।

আজ বৃহস্পতিবার (২০ মে) সকালে গণভবনে আয়োজিত এ অনুষ্ঠানে অংশগ্রহণ করে পুরস্কারপ্রাপ্তদের ও তাদের প্রতিনিধিদের হাতে পদক তুলে দেন প্রধানমন্ত্রী। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ সময় অনুষ্ঠানটি পরিচালনা করার পাশাপাশি পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন।

স্বাধীনতা পুরস্কার ২০২১ প্রদান করলেন প্রধানমন্ত্রী

গণভবনে আয়োজিত এ অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের হাতে পদক তুলে দেন প্রধানমন্ত্রী। ছবি: বিটিভির সৌজন্যে

এবার স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবু ও প্রয়াত আহসানউল্লাহ মাস্টারসহ প্রয়াত বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ ও আওয়ামী লীগ নেতা এ কে এম বজলুর রহমান স্বাধীনতা পুরস্কার পেয়েছেন।

এছাড়া, সংস্কৃতিতে পুরস্কার পেলেন চলচ্চিত্রকার-গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ও নাট্যজন আতাউর রহমান, সাহিত্যে পুরস্কার পেলেন কবি মহাদেব সাহা, ড. মৃন্ময় গুহ নিয়োগী পেয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিতে এবং অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন পেয়েছেন সমাজসেবা বা জনসেবায় পুরস্কার।

এদের পাশাপাশি, গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল সর্বোচ্চ বেসামরিক এই সম্মান পেয়েছে।

১৯৭৭ সাল থেকে প্রতিবছর জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে স্বাধীনতা পুরস্কার দিচ্ছে সরকার।

Advertisement
Share.

Leave A Reply