fbpx

স্মার্টফোন কেনায় শিক্ষার্থীদের ঋণ দেবে ঢাবি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা মহামারীর কারণে দেশে বন্ধ রয়েছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। আর চলছে অনলাইনে শিক্ষাদান কার্যক্রম। আর অনলাইনের এ কার্যক্রম অব্যাহত রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় এবার অসচ্ছল শিক্ষার্থীদের স্মার্টফোন কেনার জন্য বিনা সুদে আট হাজার টাকা ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে, কর্তৃপক্ষের কাছে ঋণের জন্য আবেদন করেছিলেন বিশ্ববিদ্যালয়ের মোট ৮ হাজার ৫৫৬ শিক্ষার্থী। তাদেরকে আবারও আবেদন করতে বলা হয়েছে আগামী ১৫ জুনের মধ্যে।

এর আগে, গত ৩ জুন এ ঋণ পাওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের স্বাক্ষরিত এক চিঠিতে কিছু শর্তের কথা উল্লেখ করা হয়েছে। শর্তগুলো হলো:

১। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ের অসচ্ছল শিক্ষার্থী, যারা ‘শিক্ষার্থীদের সফট লোন’ তালিকায় অন্তর্ভুক্ত রয়েছেন, তারাই কেবল এই আবেদন করতে পারবেন।

২। শিক্ষার্থীদের সর্বোচ্চ আট হাজার টাকা সুদমুক্ত ঋণ দেওয়া হবে। যা সংশ্লিষ্ট শিক্ষার্থীর ব্যাংক হিসাবের মাধ্যমে প্রদান করা হবে।

৩। জরুরি ভিত্তিতে শিক্ষার্থীদের নিজ নামে সোনালী/জনতা/অগ্রণী ব্যাংকের যে কোনো একটি শাখায় ব্যাংক হিসাব খুলে নিজ নিজ বিভাগ অথবা ইন্সটিটিউটকে জানাতে হবে।

৪। সংশ্লিষ্ট শিক্ষার্থীকে সফট লোন অনুমোদন কমিটির সদস্য সচিবের কাছে স্মার্টফোন কেনার ভাউচারটি বিভাগ অথবা ইন্সটিটিউটের মাধ্যমে জমা দিতে হবে।

৫। সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময়েই ঋণের অর্থ এককালীন অথবা চারটি সমান কিস্তিতে পরিশোধ করতে হবে।

৬। ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেওয়া পর্যন্ত কোনো ট্রান্সক্রিপ্ট ও সাময়িক অথবা মূল সনদ সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে ইস্যু করা হবে না।

৭। শিক্ষার্থীদের সফট লোন তালিকায় নিবন্ধিত শিক্ষার্থীরা আগামী ১৫ জুনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (www.du.ac.bd) ওয়েবসাইটে অন্তর্ভুক্ত Du Forms –এর মধ্য থেকে Student Soft loan ডাউনলোড করে তা পূরণের পর নিজ নিজ বিভাগ/ইনস্টিটিউটের চেয়ারম্যান/পরিচালকের কাছে পাঠাতে হবে।

Advertisement
Share.

Leave A Reply