fbpx

সড়কে ৮০ শতাংশ চাঁদাবাজি বন্ধ হয়েছে: শাজাহান খান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সড়কে ৮০ শতাংশ চাঁদাবাজি বন্ধ হয়েছে বলে দাবি করেছেন সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। বুধবার (২৭ জুলাই) বাংলাদেশ সচিবালয়ের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ‘সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়ন সংক্রান্ত ১১১ দফা সুপারিশমালা বাস্তবায়নে গঠিত টাস্কফোর্সে’র পঞ্চম সভায় তিনি এ কথা বলেন।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খান বলেন, ‘সড়ক পরিবহন খাতে ইতোমধ্যে ৮০ শতাংশ চাঁদাবাজি কমে গেছে, বাকি ২০ শতাংশ বন্ধ করার চেষ্টা করা হচ্ছে। এমনকি সিটি করপোরেশন ও পৌরসভা টোলের নামে যে টাকা উঠানো হচ্ছে, তাও বন্ধের উদ্যোগ নেওয়া হয়েছে এবং সে বিষয়ে টাস্কফোর্সকে নির্দেশ দেওয়া হয়েছে।‘

১১১টি সুপারিশ নিয়ে টাস্কফোর্স কাজ করছে উল্লেখ করে শাজাহান খান বলেন, ‘অনেক সুপারিশ বাস্তবায়ন হয়েছে আবার অনেক সুপারিশ বাস্তবায়নের পথে। যেমন চালকদের ডোপ টেস্টের সেন্টার বাড়ানো, দ্রুত সময়ের মধ্যে টেস্ট করা এবং ডোপ টেস্ট করতে যে ৯০০ টাকা লাগে, সেটা কমানোর জন্যেও সংশ্লিষ্টদের বলা হয়েছে। মানসম্মত হেলমেট ব্যবহার নিশ্চিত করার জন্যে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। বিআরটিএ এবং হাইওয়ে পুলিশের সংখ্যা বাড়ানোর কথা বলেছে টাস্কফোর্স।‘

জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৬তম সভায় সড়কে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণের জন্য ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এই কমিটি ৭টি সভার মধ্য দিয়ে দুর্ঘটনার কারণ ও প্রতিরোধের উপায় নিয়ে ১১১টি সুপারিশ দেয়। এসব সুপারিশ বাস্তবায়নে গঠন করা হয় টাস্কফোর্স।

টাস্কফোর্সের পঞ্চম সভায় আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, সংসদ সদস্য ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা, মহাসচিব মো. এনায়েত উল্লাহ, পুলিশ প্রধান বেনজীর আহমেদ।

Advertisement
Share.

Leave A Reply