fbpx

হজ নিবন্ধনের সময় বাড়ল আরও ৪ দিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় আরও চার দিন বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। ফলে আগামী ২২ মে পর্যন্ত নিবন্ধন করতে পারবেন হজযাত্রীরা। এর আগে হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রমের সময় ছিল ১৬ থেকে ১৮ মে পর্যন্ত।

বুধবার ধর্মবিষয়ক মন্ত্রণালয় নিবন্ধনের সময় বাড়ানো–সংক্রান্ত একটি জরুরি বিজ্ঞপ্তি জারি করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২ সালের জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনার হজের নিবন্ধন কার্যক্রম ২২ মে পর্যন্ত বাড়ানো হলো। ২১ মে পর্যন্ত হজ কার্যক্রমে সম্পৃক্ত ব্যাংকের সংশ্লিষ্ট শাখা নিবন্ধনের অর্থ গ্রহণ করবে।

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন এ প্রসঙ্গে বলেন, ‘নিবন্ধনের সময় বাড়ানোর প্রয়োজন ছিল। অন্যান্য বছর হজের নিবন্ধন চলে দেড় মাসের বেশি সময় ধরে। এ বছর আমরা কম সময় পেয়েছি। হজ প্যাকেজ ঘোষণার পর দুই সপ্তাহের কম সময় পাওয়া গেছে। এত অল্প সময়ে হজের কার্যক্রম গুছিয়ে আনা কঠিন।’

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই (৯ জিলহজ মোতাবেক) পবিত্র হজ পালিত হওয়ার কথা। চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন পবিত্র হজে যেতে পারবেন।

এবছর সরকারি ব্যবস্থাপনায় দুটি হজ প্যাকেজ ঘোষণা করা হয়। প্রথম প্যাকেজে খরচ ৫ লাখ ২৭ হাজার ৩৪০ এবং দ্বিতীয় প্যাকেজে খরচ পড়বে ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় কোরবানির খরচ ছাড়া হজ প্যাকেজের খরচ পড়বে ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা।

Advertisement
Share.

Leave A Reply