fbpx

হজ নিবন্ধনে এগিয়ে ঢাকা, পিছিয়ে বান্দরবান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দুই বছর বন্ধ থাকার পর চলতি বছর হজে যেতে সবচেয়ে বেশি নিবন্ধন করেছেন ঢাকা জেলার মানুষ। আর সবচেয়ে কম আবেদন পড়েছে বান্দরবান জেলা থেকে। এবছর ঢাকা জেলা থেকে ১১ হাজার ১৬ জন এবং বান্দরবান থেকে ৩৬ জন হজে যাবেন। ২৩ মে পর্যন্ত নিবন্ধিত যাত্রীদের তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

সেদিন পর্যন্ত মোট নিবন্ধন করেছেন ৫৪ হাজার ৭০০ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা ২ হাজার ৮৪৯ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫১ হাজার ৮৫১ জন।

এছাড়া এবার তিন জেলায় ১০০ এর নিচে হজযাত্রী নিবন্ধনের খবর পাওয়া গেছে। এর মধ্যে বরগুনায় ৯৭, খাগড়াছড়িতে ৬১ এবং রাঙামাটিতে ৪১ জন নিবন্ধন করেছেন।

অন্যান্য জেলাগুলোর মধ্যে চট্টগ্রামে ৩ হাজার ৬০৮, কুমিল্লায় ২ হাজার ২০৭, দিনাজপুরে ১ হাজার ৩০৭, গাজীপুরে ১ হাজার ৩১৯, জামালপুরে ১ হাজার ১০২, ময়মনসিংহে ১ হাজার ৪০৪, নওগাঁয় ১ হাজার ৫৩৩, নারায়ণগঞ্জে ১ হাজার ২৬৫, পাবনায় ১ হাজার ৩৭২, রাজশাহীতে ১ হাজার ৮৮২, রংপুরে ১ হাজার ১৩৫, সিরাজগঞ্জে ১ হাজার ৬২১, বগুড়ায় ২ হাজার ২৬৩, এবং টাঙ্গাইল থেকে নিবন্ধন করেছেন ১ হাজার ৩৪৫ জন।

এছাড়া বাগেরহাটে ২০২, বরিশালে ৫৬৫, ভোলায় ৩১৭, ব্রাক্ষণবাড়িয়ায় ৭১৩, চাঁদপুরে ৭১৫, চাঁপাইনবাবগঞ্জে ৬১৬, চুয়াডাঙ্গায় ৩১০, কক্সবাজারে ৩৪৯, ফরিদপুরে ৪৮১, ফেনীতে ৬৭৫, গাইবান্ধায় ৮১৩, গোপালগঞ্জে ২৪৮, হবিগঞ্জে ৩১৬, যশোরে ৭৯৪, ঝালকাঠিতে ১২৩, ঝিনাইদহে ৪০৯, জয়পুরহাটে ৬৬৬, খুলনায় ৭৫১, কিশোরগঞ্জে ৬২৪, কুড়িগ্রামে ৬৭৪, কুষ্টিয়ায় ৫১৯, লক্ষ্মীপুরে ৪১৪, লালমনিরহাটে ২৫৯, মাদারীপুরে ৩৯৬, মাগুরায় ১৯৮, মানিকগঞ্জে ৩৭০, মৌলভিবাজারে ১২৫, মেহেরপুরে ১৫৭, মুন্সিগঞ্জে ৩৪৯, নড়াইলে ১৬৪, নরসিংদীতে ৬৮৬, নাটোরে ৮৬১, নেত্রকোনায় ৪৩৮, নীলফামারীতে ২৮৭, নোয়াখালিতে ৯৪২, পঞ্চগড়ে ২৮৯, পটুয়াখালিতে ৩৬৪, পিরোজপুরে ১৪৯, রাজবাড়ীতে ১৯৮, সাতক্ষীরায় ৫৬৭, শরীয়তপুরে ৩১২, শেরপুরে ৬৬৫, সুনামগঞ্জে ১৪৬, সিলেটে ৪৮৩ এবং ঠাকুরগাঁও থেকে নিবন্ধন করেছেন ৩৮৭ জন।

আগামী ৫ জুন ঢাকা থেকে হজের প্রথম ফ্লাইট পরিচালনার কথা রয়েছে। হজ যাত্রীদের নিবন্ধন প্রক্রিয়া শেষ হয়েছে মঙ্গলবার।

এবার সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের জন্য দুটি প্যাকেজ ঘোষণা করে ধর্ম মন্ত্রণালয়। এর মধ্যে সর্বোচ্চ প্যাকেজটি হলো ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। সর্বনিম্নটি ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকার।

বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে জনপ্রতি ন্যূনতম খরচ ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা নির্ধারণ করেছে হজ এজেন্সিস অফ বাংলাদেশ (হাব)।

চাঁদ দেখা সাপেক্ষে এবার হজ হতে পারে ৮ জুলাই। সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী ৫৭ হাজার হজযাত্রীর অর্ধেক বহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বাকি অর্ধেক করবে সৌদি রাষ্ট্রীয় বিমান সংস্থা সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস ও ফ্লাই নাস।

Advertisement
Share.

Leave A Reply