fbpx

হজ যাত্রা: শেষ ফ্লাইট আজ, সৌদি পৌঁছেছেন ৫৮ হাজার ১১৮ জন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনার কারণে প্রায় দুই বছর বন্ধ থাকার পর চলতি বছর ৫ জুন বাংলাদেশ থেকে হজের ফ্লাইট পরিচালনা শুরু হয়। ৫ জুন থেকে শুরু করে ৪ জুলাই, মোট ৩১ দিনে ১৬০ টি ফ্লাইটে সৌদি আরব পৌছেছেন ৫৮ হাজার ১১৮ জন। আজ মঙ্গলবার (৫ জুলাই) চলতি মৌসুমের শেষ ফ্লাইট পরিচালনা করবে। এরই মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তাদের প্রাক-হজ ফ্লাইট সম্পন্ন করেছে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের হজের প্রতিদিনের বুলেটিন থেকে মঙ্গলবার (৫ জুলাই) এসব তথ্য পাওয়া গেছে।

সেখানে বলা হয়, সৌদি আরবে যাওয়া বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ৮৯ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ৫৪ হাজার ২৯ জন রয়েছেন। ১৬০টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৮৭টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ৬১টি এবং ফ্লাইনাস পরিচালিত ১২টি ফ্লাইট রয়েছে। সৌদি আরবে এ পর্যন্ত ১২ জন হজযাত্রী মারা গেছেন। এর মধ্যে পুরুষ আটজন ও নারী চারজন।

এদিকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় আরেক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আনুষ্ঠানিকভাবে রুট টু মক্কা কার্যক্রম শেষ হয়েছে। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে যাওয়া হজযাত্রীদের সৌদি আরবের ইমিগ্রেশন ঢাকাতেই করার প্রক্রিয়াকে বলা হয় ‘রুট টু মক্কা ইনিশিয়েটিভ’।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট সব এয়ারলাইন্স, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ, রুট  টু মক্কা ইনিশিয়েটিভ কর্তৃপক্ষ, হজ অফিস, ঢাকা, এসআইটিএসহ বেসরকারি ব্যবস্থাপনায় হজ কার্যক্রম পরিচালনাকারী সব হজ এজেন্সিকে জানানো যাচ্ছে যে, ৪ জুলাই ফ্লাইনাস এয়ারলাইন্সের এক্স ওয়াই ৫৩৮৮ ফ্লাইট পরিচালনার মাধ্যমে রুট টু মক্কা ইনিশিয়েটিভ কর্তৃপক্ষ রুট টু মক্কা কর্মসূচি সমাপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

সেই সূত্রে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সিদ্ধান্ত অনুযায়ী ‘নন রুট টু মক্কার’ আওতায় সৌদি এয়ারলাইন্স ও ফ্লাইনাস ৫ জুলাইয়ের সব ফ্লাইটের চেক ইন ও সিকিউরিটি চেকিং ঢাকার আশকোনার হজ অফিসে অনুষ্ঠিত হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও হজযাত্রীদের জানানোসহ সতর্কতা অবলম্বনের জন্য অনুরোধ করা হলো।

আগামী ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটা ৪ হাজার ১১৫ জন। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় কোটা ৫৩ হাজার ৮৮৫ জন। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু আগামী ১৪ জুলাই, আর ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ আগস্ট।

Advertisement
Share.

Leave A Reply