fbpx

‘হাইব্রিড মডেলে’ রাজি নয় ভারত, বিপাকে পিসিবি!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২৩ এশিয়া কাপের আয়োজন করার কথা পিসিবির। তবে ভারত সরকার রাজি নয় কারণ দেখিয়ে বিসিসিআই পাকিস্তানে খেলতে না যাওয়ার সিদ্ধান্ত গত বছরই জানিয়ে দিয়েছিল। এর ফলে এশিয়া কাপ আয়োজন নিয়ে খানিকটা বিপদে পরেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ভারতের পাকিস্তানে খেলতে যাওয়া না যাওয়া নিয়ে কয়েক মাস ধরেই চলছে দুই বোর্ডের মধ্যে পাল্টাপাল্টি যুক্তিতর্ক।

বিসিসিআইকে তাদের সিদ্ধান্তে অনড় দেখে এক পর্যায়ে কিছুটা নমনীয় হয় পিসিবি। পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি এবারের এশিয়া কাপ হাইব্রিড মডেলে করার প্রস্তাব দেন। এতে বলা হয় টুর্নামেন্টের প্রথম ৬ ম্যাচ পাকিস্তান ও পরের ৭ ম্যাচ অন্য ভেন্যুতে আয়োজন করতে চায় পিসিবি। এই মডেল অনুযায়ী ভারত ছাড়া অন্য চারটি দেশ পাকিস্তানে গিয়ে কমপক্ষে একটি করে ম্যাচ খেলবে, ভারতের সব ম্যাচ হবে নিরপেক্ষ ভেন্যুতে।

তবে পিসিবির প্রস্তাবিত হাইব্রিড মডেলের এশিয়া কাপে রাজি নয় ভারতীয় বোর্ড বিসিসিআই। ভারত চায় এশিয়া কাপ হোক একটি নিরপেক্ষ ভেন্যুতে, পাকিস্তান ও অন্য একটি দেশ মিলিয়ে দুই ধাপে নয়।

ভারতের বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, বিসিসিআই সচিব জয় শাহ বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রধানদের কাছে ভারতের অবস্থান তুলে ধরেছেন। রোববার আহমেদাবাদে এশিয়ার তিন বোর্ড প্রধানের সঙ্গে অনানুষ্ঠানিক আলোচনায় মিলিত হন জয় শাহ।

বিসিসিআই’র এই কর্তা এশিয়ান ক্রিকেট কাউন্সিলেরও (এসিসি) সভাপতি। ভারত পাকিস্তানে খেলতে না যাওয়ার সিদ্ধান্তের মাধ্যমে এশিয়া কাপ নিয়ে যে অচলাবস্থার শুরু, হাইব্রিড মডেলেও বিসিসিআই’র অসম্মতি প্রকাশের মাধ্যমে তা আরও জটিল হয়ে উঠেছে।

নিরপেক্ষ ভেন্যুতে টুর্নামেন্ট আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত নেয় এসিসির নির্বাহী বোর্ড। এখন অচলাবস্থা ভাঙতে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে এসিসি নির্বাহী বোর্ডের সভায়। যেটা প্রেসিডেন্ট জয় শাহকে আহ্বান করতে হবে।’

শনিবার বিসিসিআই’র বিশেষ সাধারণ সভা শেষে জয় শাহও বলেছিলেন, এশিয়া কাপের ভেন্যু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে এসিসি সভায়। এসিসি নির্বাহী বোর্ডের সদস্য দেশ ২৫টি। এর মধ্যে ৫টি আইসিসির পূর্ণ সদস্য তথা টেস্ট মর্যাদার, ৩টি ওয়ানডে ও টি-টোয়েন্টি মর্যাদার আর বাকি ১৭টি শুধু টি-টোয়েন্টি মর্যাদার। এসিসির যে সব দেশ এশিয়া কাপ খেলবে না তাদের ভেন্যু নিয়ে মতামত দেয়ার কিছু নেই।

গত বৃহস্পতিবার বিসিসিআই’র একটি সূত্রের বরাতে পাকিস্তানের দ্য নিউজ বলেছিল, হাইব্রিড মডেলে রাজি হয়েছেন জয় শাহ। যদিও তার চারদিন পর পিটিআই বলছে উল্টো খবর। যা এশিয়া কাপ নিয়ে ধোয়াশা আরও বাড়িয়েছে।

২০২৩ এশিয়া কাপের জন্য ১ থেকে ১৭ সেপ্টেম্বর সময় বরাদ্দ করা আছে।

Advertisement
Share.

Leave A Reply