fbpx

হেফাজত নেতাদের সহিংসতা ও ওয়াজের ভিডিও খুঁজছে পুলিশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সাম্প্রতিক সময়ে দেশজুড়ে হেফাজত ইসলামের সহিংসতা ও নাশকতার ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া হেফাজতে ইসলামের সহিংসতা ও ওয়াজের ভিডিও মামলার ‘আলামত’ হিসেবে সংগ্রহ করছে পুলিশ।

মামলা তদন্তের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বিভিন্ন স্থানে সহিংসতা ও তাণ্ডবে কারা জড়িত এবং ঘটনার পেছনের মদদদাতাদের চিহ্নিত করতে ঘটনাস্থলের ভিডিও এবং ওয়াজ মাহফিলে দেওয়া বক্তৃতা বিশ্লেষণ করছেন তারা।

তবে সামাজিক মাধ্যমগুলো থেকে ইতিমধ্যে সরিয়ে ফেলা হয়েছে কিছু ভিডিও, আর একারণেই আবার ভিন্ন পথ খুজছেন পুলিশ। এমনটাই জানিয়েছেন পুলিশের সাইবার অ্যান্ড স্পোশাল ক্রাইম ডিভিশনের উপকমিশনার মুহাম্মদ শরীফুল ইসলাম।

তিনি জানান, কিছু কিছু কনটেন্ট ইউটিউব থেকে সরিয়ে ফেলা হচ্ছে, কিন্তু কোনো লাভ নেই। ডাউনলোড করে আর্কাইভ করে রাখা হচ্ছে। ফরেনসিক পরীক্ষা করে রাখার পর সেটা শক্ত আলামত হয়ে যাচ্ছে। কেউ ইউটিউব বা অন্য কোনো মাধ্যমে ছড়ালে কেউ না কেউ ডাউনলোড করে থাকে। ফলে অপরাধীর ছাড় পাওয়ার কোনো সুযোগ নেই।

এ বিষয়ে তদন্ত সংস্থার প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার বলেন, প্রয়োজনীয় তথ্য সংগ্রহে মাঠে নেমেছেন তাদের তদন্তকারীরা। প্রয়োজনীয় গাইডলাইন অনুসরন করেই সংগ্রহ করা হচ্ছে ভিডিও, অডিও ক্লিপ ।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে মার্চে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ব্যাপক সহিংসতা ও তাণ্ডব চালায় হেফাজতে ইসলামের কর্মীরা। চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রাণহানিও ঘটে। এই সকল ঘটনার সাথে জড়িত হেফাজতে ইসলামের বেশ কয়েকজন শীর্ষ নেতাকেও গত কয়েক দিনে গ্রেপ্তার করেছে পুলিশ।

পুলিশের ডিআইজি (মিডিয়া অ্যান্ড প্ল্যানিং) মো. হায়দার আলী গণমাধ্যমকে বলেন, সম্প্রতি হেফাজতের সহিংসতার ঘটনায় সারাদেশে ১৩০টির মতো মামলা হয়েছে। নাম উল্লেখ করা আসামির সংখ্যা প্রায় তিন হাজার। আর বৃহস্পতিবার পর্যন্ত গ্রেপ্তার হয়েছে প্রায় ৮০০ জনকে।

Advertisement
Share.

Leave A Reply