fbpx

হেলমান্দে দাড়ি কামানো নিষিদ্ধ করেছে তালেবান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে এবার সেলুনে নিষিদ্ধ করা হয়েছে দাড়ি কামানো বা ছেঁটে ফেলা। তাদের মতে, এটি তাদের ইসলামি আইনের ব্যাখ্যার লঙ্ঘন।

আজ সোমবার (২৭ সেপ্টেম্বর) বিবিসি অনলাইনের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

হেলমান্দে তালেবানের ধর্মীয় পুলিশ বলেছে, কেউ এ নিয়ম লঙ্ঘন করলে তাকে শাস্তি দেওয়া হবে। রাজধানী কাবুলের কিছু নরসুন্দর বলেছেন, একই ধরনের আদেশ তারাও পেয়েছেন।

দক্ষিণ হেলমান্দ প্রদেশের সেলুনগুলোর সামনের দেয়ালগুলোতে বিজ্ঞপ্তি লাগিয়ে বলা হয়েছে, তালেবান কর্মকর্তারা সতর্ক করে দিয়েছেন যে চুল ও দাড়ির ব্যাপারে নরসুন্দরদের অবশ্যই শরিয়াহ আইন মেনে চলতে হবে। এ ব্যাপারে কারও কোনো অভিযোগ করার সুযোগ নেই।

হেলমান্দে দাড়ি কামানো নিষিদ্ধ করেছে তালেবান

আফগান নরসুন্দররা অনেকেই জানিয়েছেন, তাদের ব্যবসা এখন ধ্বংসের মুখে। ছবি: বিবিসি

শহরটির অন্যতম বড় একটি সেলুন পরিচালনাকারী নরসুন্দর জানান, তিনি একজন সরকারি কর্মকর্তার কাছ থেকে ফোন পেয়েছেন। সেই কর্মকর্তা তাকে সেলুনে আমেরিকান স্টাইল অনুসরণ বন্ধের নির্দেশ দিয়েছেন। সেই কর্মকর্তা বলেছেন, ‘কারও দাড়ি কামাবেন না বা দাড়ি ছেঁটে ফেলবেন না।’

তালেবান যোদ্ধাদের একজন বলেছেন, তারা নিয়ম লঙ্ঘনকারীদের ধরার জন্য গোপন-পরিদর্শক পাঠাতে পারেন।

এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান যখন প্রথম ক্ষমতায় ছিল, তখন তারা স্টাইল করে চুল কাটা নিষিদ্ধ করেছিল। এছাড়া, পুরুষদের দাড়ি রাখার ব্যাপারেও জোর দিয়েছিল তারা।

তবে, এবার ক্ষমতা দখলের পর তালেবান বলেছিল, অতীতের মতো তারা কট্টরপন্থায় দেশ চালাবে না। কিন্তু তালেবানের কার্যক্রমের সাথে তাদের কথার কোনো মিল পাওয়া যাচ্ছে না।

গত মাসে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এ মাসের শুরুর দিকে তারা সরকার গঠনের ঘোষণা দেয়।

Advertisement
Share.

Leave A Reply