fbpx

হ্যাকারদের নজরদারিতে ৫০ হাজার অ্যাকাউন্ট, আছেন বাংলাদেশিরাও

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সম্প্রতি ফেসবুকের ৫০ হাজার অ্যাকাউন্ট হ্যাকারদের নজরদারিতে আছে বলে এক প্রতিবেদন প্রকাশ করেছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। যেই তালিকায় বাংলাদেশিরাও রয়েছেন বলে জানা গেছে। মেটার প্রতিবেদনটি বৃহস্পতিবার প্রকাশ করা হয়।

মেটার ১৭ পৃষ্ঠার প্রতিবেদনে জানানো হয়, বিভিন্ন আড়ি পাতার সফটওয়্যার তৈরিকারক প্রতিষ্ঠান ও তাদের গ্রাহকেরা প্রায় ১০০টি দেশের অধিকারকর্মী, ভিন্ন মতাদর্শের মানুষ ও সাংবাদিকদের নজরদারিতে রেখেছে। এরইমধ্যে এসব প্রতিষ্ঠানসংশ্লিষ্ট অ্যাকাউন্ট ও পেজগুলো সরিয়ে নিয়েছে মেটা।

মেটার প্রতিবেদনে বলা হয়েছে, যে সাতটি প্রতিষ্ঠানের আড়ি পাতার বা নজরদারির সফটওয়্যার এসব কাজে ব্যবহার করা হয়েছে, সেগুলো হলো- ইসরায়েলের ব্ল্যাক কিউব, কবওয়েবস টেকনোলজিস, কগনাইট, ব্লুহোয়াক সিআই। এই তালিকায় আরও আছে ভারতের বেলট্রক্স, উত্তর মেসিডোনিয়ার সাইট্রক্স ও চীনের একটি প্রতিষ্ঠান। তবে চীনের প্রতিষ্ঠানটির নাম উল্লেখ করেনি মেটা।

মেটার প্রতিবেদনে আরও বলা হয়, কবওয়েবসের নজরদারিতে রয়েছে বাংলাদেশ, হংকং, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড, মেক্সিকো, সৌদি আরব, পোল্যান্ডসহ অন্যান্য দেশের নাগরিকেরা। এরা আইনসংশ্লিষ্ট বিষয়-আশায় তারা নজরদারি করত। মেক্সিকো ও হংকংয়ে সরকারের কর্মকর্তা, বিরোধী নেতা, অধিকারকর্মীদের ওপর প্রায়ই নজরদারি করা হতো।

মেটা তাদের প্রতিবেদনে জানিয়েছে, কোন কোন প্রতিষ্ঠান কী ধরনের পদক্ষেপ নিয়েছে। যেখানে বলা হয়েছে, কবওয়েবসের নিজেদের অ্যাকাউন্ট ও তাদের গ্রাহকদের প্রায় ২০০টি অ্যাকাউন্ট মুছে ফেলা হয়েছে। যুক্তরাষ্ট্রে এসব প্রতিষ্ঠানের অফিস রয়েছে।

কবওয়েবস প্রযুক্তি ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, টুইটার, ফ্লিকার, জনসাধারণ ব্যবহার করে এমন ওয়েবসাইট ও ‘ডার্ক ওয়েবে’ নজরদারি করা যায়, এমন প্রযুক্তি বিক্রি করে। শুধু তাই নয়, নজরদারির পাশাপাশি এই প্রযুক্তি দিয়ে ইন্টারনেট ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যও সংগ্রহ করা যায়।

মেটার পক্ষ থেকে বলা হয়েছে, তাদের প্ল্যাটফর্মগুলোয় থাকা প্রায় দেড় হাজার পেজ ও অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এই সকল পেজ ব্যবহার করে মূলত তথ্য হাতিয়ে নেওয়া হতো।ফেসবুক কারণ হসেবে জানিয়েছে, নীতিমালা ভঙ্গের দায়ে তাদের বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। পাশাপাশি যেসব ব্যবহারকারীর ওপর নজরদারি চালানো হচ্ছিল, তাদের বিষয়টি এরই মধ্যে জানিয়ে দিয়েছে ফেসবুক।

Advertisement
Share.

Leave A Reply