fbpx

১০ ফুটের চিচিঙ্গা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চিচিঙ্গা এক ধরনের নরম সবজি। এটি ঝিঙে, লাউ, শশা, কুমড়ো ইত্যাদির মতই কিউকারবিটেসি পরিবারের সদস্য। সাধারণত ২০০ সেন্টিমিটার অর্থাৎ ৭৯ ইঞ্চি পর্যন্ত লম্বা হতে পারে একেকটি চিচিঙ্গা। কিন্তু, সব সমীকরণ ছাড়িয়ে অনুমিত দৈর্ঘ্যের চেয়েও প্রায় দেড়গুণ বেশি লম্বা চিচিঙ্গার ফলন দেখতে পাওয়া গেছে গাজীপুরের একটি অর্গানিক কৃষি খামারে।

গতকাল মঙ্গলবার (২৭ জুলাই) শ্রীপুরের শৈলাট দক্ষিণ পাড়ার তিলোত্তমা অর্গানিক কৃষি খামারে দেখা মিলেছে দৈর্ঘ্যে দশ ফুটের বিশাল এক চিচিঙ্গা!

জানা গেছে, গতকাল দুপুরে খামার থেকে বিশাল লম্বা এই সবজিটি তোলা হলে তা দেখতে কৌতূহলী গ্রামবাসী ওই খামারে ভিড় করেন। এমনকি কেউ কেউ চিচিঙ্গাটি হাতে নিয়ে ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমেও পোস্ট করেন। এদের মধ্যে একজন আশরাফুল ইসলাম বাবুল নামের এক ব্যক্তি তার ফেসবুকে প্রথম এই চিচিঙ্গার ছবি পোস্ট করেন।

এ বিষয়ে তিলোত্তমা অর্গানিক কৃষি খামারের মালিক নওশের আলী জোয়ারদার সংবাদমাধ্যমকে জানান, মোংলার একটি বাড়িতে গত বছরের শুরুর দিকে তিনি প্রথম হাইব্রিড জাতের এই চিচিঙ্গা দেখেন। তারপরই অনেক কষ্টে এই চিচিঙ্গার পাঁচটি বীজ সংগ্রহ করে গাজীপুরে তার খামারে রোপণ করেন। কিন্তু, পরবর্তীতে পাঁচটির মধ্যে দু’টি গাছ মরে যায় এবং এর ছয় মাস পর তিনটি গাছে তিনটি চিচিঙ্গা আসে।

অর্গানিক কৃষি খামারের এই মালিক আরও জানান, তিনি বিষমুক্ত সবজি চাষে কাজ করে যাচ্ছেন। তবে, পর্যাপ্ত বীজ না পাওয়ায় এবার ব্যাপকভাবে এর ফলন করা সম্ভব হয়নি। তবে এই চিচিঙ্গা চাষ নিয়ে আগামীতে তার বড় ধরনের পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার জনপ্রিয় এই সবজিটি চাষের সময় একটি অপ্রীতিকর গন্ধ এবং খানিকটা তেতো স্বাদ হয়ে থাকে, যা রান্নার পর দূর হয়ে যায়। এই সবজি বেশ সহজেই উঁচু জমিতে, বাড়ির বাগানে বা ছাদে চাষ করা যায়। চিচিঙ্গা এখন দেশে বাণিজ্যিকভাবেই চাষাবাদ হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply