fbpx

১২ কেজি এলপিজির দাম কমলো ১০৪ টাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কমিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বাজারে এখন ১২ কেজি সিলন্ডারের এলপিজি গ্যাসের দাম ধরা হয়েছে ১ হাজার ৩৩৫ টাকা। এর আগে এর দাম ছিল ১ হাজার ৪৩৯ টাকা। সে হিসাবে ১২ কেজি এলপিজির দাম কমলো ১০৪ টাকা।

সারাদেশে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে এই দাম কার্যকর করার ঘোষণা দেয় বিইআরসি।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন জানায়,সরকারি এলপিজির দাম অপরিবর্তিত থাকবে। বেসরকারি খাতে ভোক্তা পর্যায়ে প্রতি কেজি এলপিজির নতুন দাম ১১১ টাকা ২৬ পয়সা। এ হিসাবে বিভিন্ন পরিমাণের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই কমেছে। আগে প্রতি কেজি এলপিজির দাম ছিল ১১৯ টাকা ৯৪ পয়সা।

এছাড়া গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম ধরা হয়েছে লিটার প্রতি ৬২ টাকা ২১ পয়সা। এর আগে এর দাম ছিল ৬৭ টাকা ২ পয়সা।

উল্লেখ্য, এলপিজি গ্যাস তৈরিতে প্রোপেন ও বিউটেন ব্যবহারকরা হয়, যা বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো প্রতি মাসে এলপিজির এই দুই উপাদানের মূল্য প্রকাশ করে। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সিপিকে ভিত্তিমূল্য ধরে বাংলাদেশে এলপিজির দাম সমন্বয় করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

Advertisement
Share.

Leave A Reply