fbpx

১২ লাখ ডলারের বেশি মূল্যে বিক্রি হলো আইনস্টাইনের চিঠি!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

১২ লাখ ডলারের বেশি অর্থাৎ পাউন্ডের হিসাবে সাড়ে ৮ লাখ পাউন্ড মূল্যে বিক্রি হলো বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের হাতে লেখা একটি চিঠি। বিবিসির খবর অনুযায়ী, যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এক নিলামে আয়োজকদের প্রত্যাশার চেয়েও তিনগুণ বেশি দামে বিজ্ঞানী আইনস্টাইনের চিঠিটি বিক্রি হয়েছে। চিঠিতে রয়েছে পদার্থবিজ্ঞানের সুপরিচিত সমীকরণ E=mc2। ওই নিলাম থেকে অজ্ঞাত এক নথি সংগ্রাহক চিঠিটি কিনে নিয়েছেন।

বিশেষজ্ঞরা জানান, ১৯০৫ সালে আইনস্টাইনের লেখা সমীকরণটি তার একটি বৈজ্ঞানিক গবেষণাপত্রে প্রথম প্রকাশিত হয়। এতে আলোর গতি ও বস্তুর ভরের সাথে শক্তির সম্পর্ক তুলে ধরা হয়েছে। এর বাইরে আরও তিনটি নথিতে আইনস্টাইনের হাতে লেখা E=mc2 পাওয়া গেছে বলেও জানিয়েছে বিশেষজ্ঞরা। জার্মান ভাষায় লেখা এক পৃষ্ঠার এই চিঠিতে তারিখ দেওয়া রয়েছে, ‘২৬ অক্টোবর, ১৯৪৬’।

বোস্টনভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান ‘আরআর অকশন’ জানিয়েছে, চিঠিটি এখন পর্যন্ত কারো ব্যক্তিগত সংগ্রহ থেকে পাওয়া একমাত্র নথি, যেখানে সমীকরণটি আইনস্টাইন নিজের হাতে লিখেছিলেন। আর চিঠিটি লেখা হয়েছিল পোলিশ-আমেরিকান পদার্থবিদ লুদভিগ সিলভারস্টেইনকে।

আরআর অকশন বলেছে, ‘পদার্থবিদ্যা এবং উদ্ভাবকের নিজের হাতে লেখা সমীকরণ, উভয় দৃষ্টিতেই এটি খুব গুরুত্বপূর্ণ একটি চিঠি’। আইনস্টাইনের বেশ কয়েকটি তত্ত্বকে চ্যালেঞ্জ করেছিলেন সিলভারস্টেইন। সে সময় সিলভারস্টেইনকে লেখা সমীকরণের এই চিঠিটি সম্প্রতি খবরে প্রকাশিত হয়েছে বলেও জানায় নিলামকারী প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বার্তা সংস্থা জানায়, সিলভারস্টেইনের ব্যক্তিগত সংগ্রহে ছিল চিঠিটি। পরবর্তীতে তার বংশধরেরা তা বিক্রি করে দেন।

Advertisement
Share.

Leave A Reply