fbpx

১৩৩ টাকার তালা ৫৫০০ টাকায় কিনলেন রেল কর্মকর্তারা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

১৩৩ টাকার তালা ৫৫০০ টাকায়, ২০০ টাকার বালতি ১৮৯০টাকায়, ৫০ টাকার বাঁশি ৪১৫ এবং ৭৫ টাকার পতাকা ১৪৪০ টাকায় কেনার সরকারি বিল দেখিয়েছেন রেল বিভাগের কর্মকর্তারা!

২০১৮-১৯ অর্থবছরে রেলের জন্য ২০টি সরঞ্জাম কেনার বিষয়ে ব্যাপক দুর্নীতির খবর বেরিয়ে এসেছে তদন্তে। এই ঘটনার তদন্তের জন্য রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. ভুবন চন্দ্র বিশ্বাসের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছিল। এর প্রেক্ষিতে ৯ ডিসেম্বর রেলপথমন্ত্রীর কাছে তদন্ত প্রতিবেদন জমা দিয়ে ১৭ কর্মকর্তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার বিষয়ে সুপারিশ করা হয়েছিল।

২৯ পাতার এ তদন্ত রিপোর্টে উল্লেখ করা হয়েছে, রেলেওয়ের জন্য এসব সরঞ্জাম বাজারমূল্যের চেয়ে প্রায় ১৫ থেকে ৩৩ গুন বেশি দামে কিনে সরকারের বিপুল অঙ্কের টাকার ক্ষতি করা হয়েছে।

এদিকে, পশ্চিমাঞ্চল রেলের তিন কর্মকর্তাকে আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগে সাময়িকভাবে বরখাস্ত করেছে রেলপথ মন্ত্রণালয়। সাবেক কন্ট্রোলার অব স্টোরস (সিওএস), সাবেক চিফ কমার্শিয়াল ম্যানেজার (সিসিএম) ও সাবেক সহকারী কন্ট্রোলার অব স্টোরস (এসিওএস) সহ দুর্নীতির সাথে জড়িত আরো ১০ কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করার পাশাপাশি তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার নির্দেশও দিয়েছে এ মন্ত্রণালয়।

গত ২৯ ডিসেম্বর এ সম্পর্কিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

রেলওয়ের এসব দুর্নীতি প্রসঙ্গে বৃহস্পতিবার রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেন, ‘বর্তমান সরকার রেলে ব্যাপক উন্নয়ন করছে। দুর্নীতি-অনিয়মে সেই উন্নয়ন প্রশ্নবিদ্ধ হবে, তা মেনে নেওয়া হবে না। এরইমধ্যে, রেলওয়ের সব কর্মকর্তা-কর্মচারীর কাছে বার্তা পাঠানো হয়েছে, যারাই দুর্নীতি-অনিয়ম করবে, তাদেরকেই শাস্তি ভোগ করতে হবে।’

রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন, দ্রুতই এসব দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারিদের আইনের আওতায় আনা হবে।

Advertisement
Share.

Leave A Reply