fbpx

১৫০০ মাদ্রাসায় নির্মিত হবে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের প্রায় ১৫০০ মাদ্রাসাকে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার’ তৈরির নির্দেশ দিয়েছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতেই তারা এ নির্দেশ দেয় বলে জানা গেছে।

আর দ্রুততম সময়ের মধ্যে এটি বাস্তবায়ন করে বিশ্ববিদ্যালয়কে জানাতে বলা হয়েছে। এরই মধ্যে মাদ্রাসাগুলোতে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ প্রসঙ্গে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেন, ‘দেশের মাদ্রাসা শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর চেতনা ছড়িয়ে দিতে এ উদ্যোগ নেয়া হয়েছে। এই কর্ণারের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারবে। ফলে তারা মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হবে। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী কোনো শিক্ষার্থী জঙ্গিবাদের দিকে ঝুঁকবে না।’

মুক্তিযুদ্ধ কর্ণারে মহান মুক্তিযুদ্ধের ঐতিহাসিক দলিল ও যুদ্ধের প্রামাণ্যচিত্র সংরক্ষিত থাকবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, এই কর্ণার থেকে তরুণ প্রজন্ম বঙ্গবন্ধুর আদর্শ, জীবনাচার, রাজনৈতিক দর্শন, নেতৃত্বগুণ, দেশপ্রেমসহ সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে জানতে পারবে। পাশাপাশি  তারা বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে সোনার বাংলাদেশ গঠনে অগ্রণী ভূমিকা রাখার প্রত্যাশাও ব্যক্ত করেন তিনি।

Advertisement
Share.

Leave A Reply