fbpx

১৫ অক্টোবর থেকে ভারতে পর্যটন ভিসা চালু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ১৫ অক্টোবর থেকে বিশ্বের সব দেশের পর্যটকদের জন্য পর্যটন ভিসা চালুর সিদ্ধান্ত নিয়েছে ভারত।ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার এক দাপ্তরিক আদেশে এ কথা জানিয়েছে।

যেখানে বলা হয়েছে, ১৫ অক্টোবর থেকে গ্রুপ ট্যুরিজমের ক্ষেত্রে ভাড়া করা উড়োজাহাজে ভ্রমণে আগ্রহী বিদেশি নাগরিকদের ই-ট্যুরিস্ট ভিসা বা ট্যুরিস্ট ভিসায় ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

এছাড়া ব্যক্তিগতভাবে ভ্রমণকারীরা জলপথে ও এয়ার বাবল চুক্তির আওতায় কিংবা ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় অনুমোদিত যে কোনো নির্ধারিত বা অনির্ধারিত বাণিজ্যিক ফ্লাইটে ১৫ নভেম্বর থেকে ভারতে ভ্রমণ করতে পারবেন।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশে আরও বলা হয়, নানা রকম তথ্য–উপাত্ত বিবেচনায় নিয়ে বিদেশি পর্যটকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। সামগ্রিকভাবে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় ভিসা ও আন্তর্জাতিকভাবে চলাচলের ক্ষেত্রে যে বিধিনিষেধ ছিল, তা শিথিল করা হয়েছে। তবে বিদেশি পর্যটকদের কোনো অবস্থাতেই স্থলবন্দর দিয়ে ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

পর্যটন ভিসায় ভারতে ভ্রমণের সময় পর্যটক, বিমান পরিবহন সংস্থা ও বিমানবন্দরসংশ্লিষ্ট অংশীজনদের ভারতের স্বাস্থ্য অধিদপ্তরের ঘোষিত নিয়ম অনুযায়ী কোভিডবিষয়ক সব ধরনের প্রটোকল অনুসরণ করে চলতে হবে।

উল্লেখ্য, করোনা সংক্রমণের কারণে প্রায় দেড় বছর ধরে সব ধরনের পর্যটন ভিসা বন্ধ রেখেছিল ভারত।

Advertisement
Share.

Leave A Reply