fbpx

১৮ বছর পর প্রথমবারের মতো ফেসবুকে কমলো সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা!    

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দীর্ঘ ১৮ বছরের ইতিহাস শেষে প্রথমবারের মতো দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা কমেছে ফেসবুকে- এমনটি জানিয়েছে কোম্পানিটির মূল কোম্পানি মেটা নেটওয়ার্কস।

মেটা বলছে, অক্টোবর থেকে ডিসেম্বর-এই তিন মাসে অ্যাপটিতে দৈনিক সক্রিয় ব্যবহারকারী বা ডিএইউ ১৯২ কোটি ৯০ লাখে নেমেছে, যা এর আগের তিন মাসে ছিল ১৯৩ কোটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, ইউটিউব ও টিকটকের মতো প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতা বেড়ে যাওয়ায় এবং বিজ্ঞাপনদাতারা খরচ কমানোয় আয়ের প্রবৃদ্ধিও কমতে পারে। এমনটি ধারণা করছে মেটা।

বুধবার নিউইয়র্কের শেয়ার বাজারে মেটার লেনদেনেও ধস নামে। শেষ বেলায় এসে শেয়ারের দর পড়ে যায় ২০ শতাংশ। শুধু ফেসবুকই নয়, এদিন টুইটার, স্ন্যাপ ও পিনটারেস্টের মত অন্যান্য সোশাল মিডিয়া কোম্পানির শেয়ারের দামেও বেশ বড় পতন হয়।

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, তরুণ ব্যবহারকারীরা প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর দিকে ঝুঁকে পড়ায় ফেসবুকের প্রবৃদ্ধি ধাক্কা খেয়েছে।

পাশাপাশি প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের অপারেটিং সিস্টেমে গোপনীয়তার নীতিতে পরিবর্তন আনার কারণেও মেটার ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছে।

মেটার প্রধান রাজস্ব কর্মকর্তা (সিএফও) ডেভ ভেহনার বলেন, পরিবর্তনগুলোর কারণে ফেসবুক ও ইনস্টাগ্রামে ব্র্যান্ডগুলোর জন্য সুনির্দিষ্ট বিজ্ঞাপন প্রচার কঠিন হয়ে গেছে এবং এর ফলে এই বছর এক হাজার কোটি ডলারের অর্ডার ক্ষতিগ্রস্ত হতে পারে বলেও মনে করছেন তিনি।

তবে এর মাঝে সুখবর হচ্ছে, ওই তিন মাসে মেটার সামগ্রিক আয় বেড়ে তিন হাজার ৩৬৭ কোটি ডলার হয়েছে, যা পূর্বাভাসের চেয়ে সামান্য বেশি।

Advertisement
Share.

Leave A Reply