fbpx

১৯ নভেম্বর শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ১৯ নভেম্বর কয়েক ঘণ্টার জন্য চাঁদ এবং সূর্যের মাঝামাঝি থাকবে পৃথিবী। পৃথিবীবাসী দেখবে চলতি শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ! এ সময় সূর্যের আলোর প্রভাবে পৃথিবীর ছায়া পড়বে চন্দ্রপৃষ্ঠে। সে ছায়ায় চাঁদের প্রায় পুরোটা ঢাকা পড়বে। তবে, সব অঞ্চল থেকে দেখা যাবে না এই চন্দ্রগ্রহণ।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য অনুযায়ী, আগামী ১৩ দিন পর ১৯ নভেম্বর বাংলাদেশ সময় দুপুর আড়াইটার দিকে চাঁদের দৃশ্যমান অংশের ৯৭ ভাগ সূর্যের আলো থেকে বঞ্চিত হবে। শতভাগ ঢাকা না পড়ায় গবেষকরা একে আংশিক চন্দ্রগ্রহণ বলছে। সে সময় লাল রং ধারণ করবে চাঁদ। আর শেষ দিকে পিনামব্রাল চন্দ্রগ্রহণ দেখা যাবে বাংলাদেশ থেকেও।

এনডিটিভির খবরে বলা হয়েছে, এবারের গ্রহণের পুরোটা সবচেয়ে ভালো দেখা যাবে উত্তর আমেরিকার দেশগুলো থেকে। কারণ, চাঁদের অবস্থান দিগন্তরেখার ওপরে থাকলেই কেবল চন্দ্রগ্রহণ দেখা সম্ভব। এছাড়া, এবার অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া, উত্তর ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও দৃশ্যমান হবে এবারের গ্রহণ।

নাসা জানিয়েছে, ২০০১ সাল থেকে শুরু করে ২০২১ সালের মধ্যে যে কোনো চন্দ্রগ্রহণের চেয়ে দীর্ঘতম চন্দ্রগ্রহণ হবে এবারেরটা, যা থাকবে সব মিলিয়ে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড। চলতি শতকে পৃথিবী থেকে সব মিলিয়ে ২২৮টি চন্দ্রগ্রহণ দেখা যাবে। এর পরের চন্দ্রগ্রহণ হবে ২০২২ সালের ১৬ মে।

টাইম অ্যান্ড ডেট ডটকমের তথ্য অনুযায়ী, রাজধানীবাসী ১৯ নভেম্বর বিকেল ৫টা ১৩ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৩ মিনিটের মধ্যে চন্দ্রগ্রহণ দেখতে পাওয়ার কথা। পাশাপাশি, সারাদেশ থেকেও একই সময়ের আশপাশে চন্দ্রগ্রহণ দেখতে পাওয়ার কথা রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply